০১ Jul ২০২২, শুক্রবার, ০৪:৫৮:৫১ পূর্বাহ্ন


অগ্নি প্রতিরোধে আমাদের পূর্ব প্রস্তুতি গ্রহণ করতে হবে, অধ্যাপক ড. হাফিজা খাতুন
পাবনা প্রতিনিধি:
  • আপডেট করা হয়েছে : ১২-০৬-২০২২
অগ্নি প্রতিরোধে আমাদের পূর্ব প্রস্তুতি গ্রহণ করতে হবে, অধ্যাপক ড. হাফিজা খাতুন অগ্নি প্রতিরোধে আমাদের পূর্ব প্রস্তুতি গ্রহণ করতে হবে, অধ্যাপক ড. হাফিজা খাতুন


পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে রোববার অগ্নি নির্বাপণ, উদ্ধার ও ভ‚মিকম্প বিষয়ে একটি মহড়া অনুষ্ঠিত হয়। মহড়া উদ্বোধন করে উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন এ কথা বলেন।। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে সকাল ১১ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত এই মহড়া চলে। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিস এবং পাবনা'র ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহযোগিতায় এ মহড়া চলে।  

অগ্নি প্রতিরোধ মহড়ার উদ্বোধনী সংক্ষিপ্ত বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন বলেন, মহড়া মানে প্রস্তুতি। প্রতিটি কাজেই আমাদের প্রস্তুতি গ্রহণ করতে হয়। আজকের এই অগ্নি নির্বাপণ, উদ্ধার ও ভ‚মিকম্প মহড়ার মাধ্যমে আমরা সচেতন হতে পারবে। আমাদের বিশ্ববিদ্যালয়ের পরিবারের সকলেই এটি থেকে শিখতে ও আগুন লাগলে করণীয় সম্পর্কে জানতে পারবে। তিনি বলেন, ভ‚মিকম্পের বিষয়েও আমাদের প্রস্তুতি এবং এ ব্যাপারে আরো মহড়ার আয়োজন করতে হবে।  

দুর্ঘটনায় আক্রান্ত হলে সেখান থেকে উদ্ধারকরণ, আগুন লাগলে আগুন থেকে উদ্ধার প্রক্রিয়া, কুঁড়ে ঘরে আগুন লাগার পর আগুন নেভানো, পেট্রল পাম্পে আগুন লাগলে নেভানোর মহড়াসহ আরো কিছু মহড়া চলে। ফায়ার সার্ভিসের চারটি ইউনিটের ২৫ জন সদস্যকে নেতৃত্ব দেন পাবনার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সিনিয়র স্টেশন অফিসার জাকির হোসেন। 

এসময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা ফায়ার সার্ভিসের অগ্নি প্রতিরোধ বিষয়ের মহড়াটি উপভোগ করেন এবং শিক্ষার্থীরা মহড়ার সাথে যুক্ত হন।