২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৮:০০:১১ অপরাহ্ন


মুহাম্মদ সা.-কে নিয়ে কু-মন্তব্যের প্রতিবাদে গর্জে উঠল পূর্ব লন্ডন
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৪-০৬-২০২২
মুহাম্মদ সা.-কে নিয়ে কু-মন্তব্যের প্রতিবাদে গর্জে উঠল পূর্ব লন্ডন ফাইল ফটো


মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে নিয়ে ভারতের শাসক দল বিজেপির সদ্য বহিষ্কৃত মুখপাত্র নূপুর শর্মা ও আরও এক নেতার কটূক্তির প্রতিবাদে সমস্ত মুসলিম বিশ্ব উত্তাল। সেই প্রতিবাদে শামিল ব্রিটেনের বিভিন্ন শহরে মানুষ। শুক্রবার ইসলামিক রাইটস এ- ওয়েলফেয়ার কাউন্সিল ইউকে-র উদ্যোগে ও বিভিন্ন সংগঠনের সমর্থনে পূর্ব লন্ডনের ঐতিহাসিক আলতাব আলী পার্কে এক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

বিলেতে বাঙালি কমিউনিটির প্রবীন নেতা ও সাংবাদিক কে এম আবু তাহের চৌধুরীর সভাপতিত্বে ও রাইটস কনসার্নের সভাপতি মোহাম্মদ শফিক খানের পরিচালনায় অনুষ্ঠিত সভায় বিভিন্ন বক্তার বক্তব্যে উল্লিখিত ইতিহাস বিবৃত হয়। অনেকে সুস্পষ্ট ভাষায় ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও তার বিজেপি সরকারকে সমাজে বিদ্ধেষ এবং ধর্মীয় সম্প্রীতি-শৃঙ্খলা নষ্টকারী হিসেবে আখ্যায়িত করেন।

সভায় অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন, মাওলানা আব্দুল কাদের সালেহ, ড: হাসনাত এম হোসেন এমবিই, ব্যারিষ্টার নাজির আহমদ, মাওলানা ছাদিকুর রহমান, মাওলানা এমদাদুর রহমান মাদানী, মাওলানা আব্দুল মালিক, ব্যারিষ্টার আতাউর রহমান, ব্যারিষ্টার মুজিবুর রহমান, কাউন্সিলার আ ম ওহিদ আহমদ, মাওলানা রেজাউল করিম, মাওলানা রফিক আহমদ, মাওলানা নাজির উদ্দিন বরুনী, সাংবাদিক শামসুল আলম লিটন, কমিউনিটি নেতা হাজী হাবিব, আলহাজ্ব নুর বকশ, আব্দুল্লাহ আল মুমিন প্রমুখ। বক্তারা মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ও উম্মুল মু'মিনীন হযরত আয়েশা সিদ্দিকা রাদ্বিয়াল্লাহু আনহা সম্পর্কে ভারতের মোদী সরকারের মুখপাত্রদের ধৃষ্টতামূলক বক্তব্যের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানান।

সভায় গৃহীত প্রস্তাবে উল্লেখ করা হয়, অনতিবিলম্বে নুপুর শর্মা ও নাবিন কুমার জিন্দালকে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়। অপর এক প্রস্তাবে - পাকিস্তান, ইন্দোনেশিয়া, সৌদি আরব, কাতার, কুয়েত সহ বিভিন্ন মুসলিম রাষ্ট্রের প্রতিবাদ করায় ধন্যবাদ জানানো হয় এবং বাংলাদেশ সরকারকে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে নিয়ে অবমাননাকর বক্তব্যের নিন্দা জানানোর আহ্বান জানানো হয়। এ ছাড়াও ভারতে সকল মুসলমানদের জান মালের নিরাপত্তা সুনিশ্চিত করা এবং ঐতিহাসিক মসজিদ ও স্থাপনার সংরক্ষণ করার জন্য ভারত সরকারের প্রতি আহ্বান জানানো হয়। সভায় গৃহীত অপর প্রস্তাবে- কুখ্যাত নুপুর শর্মা ও জিন্দালকে গ্রেফতার ও বিচার না করলে ভারতের সকল পণ্য বয়কটের জন্য ব্রিটেনসহ বিশ্ব মুসলিমের প্রতি আহ্বান জানানো হয়। বলা হয়, এ দাবী যেন সকল মুসলমানের ঈমানী দায়িত্বে রূপান্তরিত হয়। পূর্ব লন্ডনের বায়তুল আমান মসজিদের ইমাম ও খতিব মাওলানা আব্দুল মালিকের সমাপনী বক্তব্য ও দোয়ার মাধ্যমে প্রতিবাদ সমাবেশ সমাপ্ত হয়।

রাজশাহীর সময়/ই