১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০২:৩০:৩৭ অপরাহ্ন


গোল্ডেন বয় অ্যাওয়ার্ড: ১০০ জনের তালিকা প্রকাশ
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৬-০৬-২০২২
গোল্ডেন বয় অ্যাওয়ার্ড: ১০০ জনের তালিকা প্রকাশ ফাইল ফটো


ইউরোপের ২১ বছর বা তার চেয়ে কম বয়সী ফুটবলারদের মধ্যে বছরের সেরা ফুটবলারকে পুরস্কৃত করা হয়। বুধবার (১৫ জুন) ২০২১-২২ মৌসুমের সেরা ১০০ জনের তালিকা প্রকাশ করেছে ইতালিয়ান সংবাদমাধ্যম তুত্তোস্পোর্টস।

২০২১-২২ মৌসুমে উদীয়মান ফুটবলারের পুরস্কার জেতার দৌড়ে আছেন রিয়াল মাদ্রিদের এদুয়ার্দো কামাভিঙ্গা, বরুশিয়া ডর্টমুন্ডের বেলিংহাম, বার্সেলোনার দুই মিডফিল্ডার পেদ্রি ও গাভি, পিএসভির ত্রিসতানের মতো প্রতিভাবান ফুটবলাররা। অবশ্য বাকিদের চেয়ে এগিয়ে আছেন রিয়াল মিডফিল্ডার কামাভিঙ্গা। রিয়ালের লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ জয়ে দারুণ অবদান রেখেছেন এই ফ্রেঞ্চ ফুটবলার।

সর্বশেষ গত মৌসুমে এই পুরস্কার জিতেন বার্সেলোনা মিডফিল্ডার পেদরি। এর আগে ২০১৬-১৭-তে কিলিয়ান এমবাপ্পে, ২০১৭-১৮ মৌসুমে ডি লিট, ২০১৮-১৯-তে জোয়াও ফেলিক্সের পর ২০১৯-২০ এ জিতেন আর্লিং হালান্ড। আর গত মৌসুমে এই পুরস্কার জিতেছিল বার্সেলোনার স্প্যানিশ মিডফিল্ডার পেদ্রি।

২০০৩ সাল থেকে শুরু হওয়া এই গোল্ডেন বয় অ্যাওয়ার্ডের প্রথম পুরস্কার জিতেছিল অ্যায়াক্সে খেলা নেদারল্যান্ডসের খেলোয়াড় রাফায়েল ভ্যান ডের ভার্ট। ২০০৫ সালে এই পুরস্কার পেয়েছিলেন মেসি।

সবচেয়ে বেশি এই পুরস্কার জিতেছে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড। তাদের তিন খেলোয়াড় এই পুরস্কার জিতেছে। ২০০৪ সালে ওয়েইন রুনি, ২০০৮ সালে অ্যান্ডারসন আর ২০১৫ সালে জিতেছিল ম্যানইউর ফরাসি তারকা অ্যান্টনি মার্শিয়াল। 

সাংবাদিকদের ভোটে এই গোল্ডেন বয় অ্যাওয়ার্ড দেয়া হয়। প্রতিটা ভোটের জন্য ১০ পয়েন্ট করে পায় তাদের পছন্দের সেরা খেলোয়াড়। সাংবাদিকদের ভোটাভুটির পর এই ১০০ জনের তালিকা থেকে ২০ জনের সেরা খেলোয়াড়দের বাছাই করা হয়ে। সেখান থেকে ভোটে জয়ী খেলোয়াড়ি পাবেন এই পুরস্কার।     

রাজশাহীর সময়/এএইচ