১৬ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০৩:৩৬:০২ অপরাহ্ন


নূপুরের বিতর্কিত মন্তব্য নিয়ে 'ধিক্কার' জানিয়েও বিজেপির প্রশংসাই করল আমেরিকা
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৭-০৬-২০২২
নূপুরের বিতর্কিত মন্তব্য নিয়ে 'ধিক্কার' জানিয়েও বিজেপির প্রশংসাই করল আমেরিকা ফাইল ফটো


নূপুর-বিতর্কে এ বার সাবধানী পদক্ষেপ আমেরিকার। বিজেপি নেত্রীর বিতর্কিত মন্তব্য নিয়ে এ বার সোচ্চার হল আমেরিকা। বিজেপির নিলম্বিত জাতীয় মুখপাত্র নূপুর শর্মা ও আর এক মুখপাত্র নবীন জিন্দলের বক্তব্যকে ধিক্কার জানাল জো বাইডেন সরকার। পাশাপাশি বিজেপির প্রশংসাও করেছে আমেরিকার বিদেশ দফতর।

বাইডেন সরকারের বিদেশ দফতরের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, ''দুই বিজেপি কর্মী যে মন্তব্য করেছেন, তার নিন্দা করছি আমরা। এটা দেখে আমাদের ভাল লাগছে যে, দল প্রকাশ্যে মন্তব্যকে ধিক্কার জানিয়েছে।'' তিনি আরও বলেন, ''মানবাধিকার সংক্রান্ত বিষয়, যেমন ধর্মীয় স্বাধীনতা, বিশ্বাস নিয়ে নিয়মিত ভারত সরকারের উচ্চ পর্যায়ের আধিকারিকদের সঙ্গে কথা বলি। মানবাধিকার সুরক্ষার্থে ভারতের পদক্ষেপকে আমরা সাধুবাদ জানাই।''

উল্লেখ্য, একটি টেলিভিশনে বিতর্ক সভায় অংশ নিয়ে আপত্তিকর মন্তব্য করেন বিজেপি নেত্রী নূপুর। তাঁর সেই মন্তব্যের সমর্থনে টুইট করেন আর এক বিজেপি নেতা জিন্দল। তাঁদের মন্তব্য প্রকাশ্যে আসতেই বিভিন্ন মহলে সমলোচনার ঝড় বয়ে যায়। ইতিমধ্যেই ইরান, কাতার-সহ একাধিক দেশ নূপুর-মন্তব্যের সমালোচনায় সরব হয়েছে।

ভারতের বিভিন্ন রাজ্যে এই মন্তব্যের বিরোধিতায় বিক্ষোভ প্রদর্শন চলে। ঘরে-বাইরে 'চাপের' মুখে শেষমেশ নূপুর শর্মাকে সাসপেন্ড করেন বিজেপি নেতৃত্ব। বহিষ্কার করা হয়েছে জিন্দলকে। নূপুরের বিরুদ্ধে এফআইআরও দায়ের করা হয়েছে। যদিও এ নিয়ে এখনও নীরবতা বজায় রেখেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

রাজশাহীর সময়/এম