২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৯:১০:৩০ অপরাহ্ন


ইতিহাসে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছে ইংল্যান্ড
ক্রিড়া ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ১৭-০৬-২০২২
ইতিহাসে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছে ইংল্যান্ড ইতিহাসে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছে ইংল্যান্ড


নেদার‌ল্যান্ডসের বিপক্ষে অ্যামসটেলভিনে ৪৯৮ রান করে ওয়ানডে ক্রিকেট ইতিহাসে দলীয় সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছে ইংল্যান্ড। ইতিহাস গড়ার এই ম্যাচে ইংলিশরা গড়েছে আরো বেশ কিছু রেকর্ড। চলুন একনজরে দেখে নেয়া যাক কী কী রেকর্ড ছিল এই এক ইনিংসে।

*নেদারল্যান্ডসের বিপক্ষে ইংল্যান্ডের করা ৪৯৮/৪ রান ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ রানের রেকর্ড। এর আগে ওয়ানডে ইতিহাসে দলীয় সর্বোচ্চ রানের রেকর্ড ছিল ৪৮১ রানের। ২০১৮ সালের জুনে নটিংহ্যামে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬ উইকেটে এই রেকর্ড গড়েছিল ইংলিশরাই।

* নেদারল্যান্ডসের বিপক্ষে ইংল্যান্ডের করা ৪৯৮/৪ লিস্ট ‘এ’ ক্রিকেটেও সর্বোচ্চ রানের রেকর্ড। লিস্ট এ ক্রিকেটে দলীয় সর্বোচ্চ ৪৯৬ রানের রেকর্ড আছে ইংলিশ ক্লাব সারে কাউন্টি ক্রিকেট ক্লাবের। ২০০৭ সালের এপ্রিলে ওভালে তারা গ্লাচেস্টাশায়ারের বিপক্ষে এই রেকর্ড গড়েন।

* জস বাটলারের ৪৬ বলে সেঞ্চুরি ওয়ানডেতে ইংলিশ ব্যাটসম্যানদের মধ্যে দ্রুততম। আর নেদাল্যান্ডসের বিপক্ষে ৪৭ বলে সেঞ্চুরি করে তিনি নিজের রেকর্ডের পাশেই নাম লেখালেন। তার তৃতীয় দ্রুততম সেঞ্চুরিটি ৫০ বলে গড়া। তিন রেকর্ডের দুটিই পাকিস্তানের বিপক্ষে করেছেন তিনি।

* বাটলারের ৬৫ বলে দেড়শ রানের মাইলফলক ছোঁয়া ইংল্যান্ডের হয়ে দ্রুততম, সব মিলিয়ে ওয়ানডে ইতিহাসে দ্বিতীয়। ৫২ বলে ১৬২ রানের ইনিংস খেলে প্রথম স্থান নিজের দখলে রেখেছেন সাবেক প্রোটিয়া ব্যাটার এবি ডি ভিলিয়ার্স।

* বাটলারের অপরাজিত ১৬২ রানের ইনিংস ইংলিশ উইকেটরক্ষক হিসেবে সর্বোচ্চ রানের রেকর্ড। আগের দুটি রেকর্ডও তার নামে। এর আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৫০ ও নিউজিল্যান্ডের বিপক্ষে ১২৯ রানের ইনিংস খেলেছিলেন তিনি।

* এক ইনিংসে সর্বোচ্চ ২৬ ছক্কা, নিজেদের ২৫ ছক্কার রেকর্ড ভেঙে নতুন রেকর্ড ইংল্যান্ডের। এর আগে ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে এক ইনিংসে ২৫টি ছক্কা হাঁকিয়েছিল ইংলিশ ব্যাটাররা।

* ১৭ বলে লিয়াম লিভিংস্টোনের ফিফটি ইংল্যান্ডের হয়ে দ্রুততম। ইংলিশদের হয়ে এর আগে ইয়ন মর্গান ২১ বলে ফিফটি হাঁকিয়ে রেকর্ড গড়েছিলেন। এছাড়া জনি বেয়ারস্টোরও ২১ বলে ফিফটির ইনিংস আছে।

* ১৭ বলে লিভিংস্টোনের এই ফিফটি সব মিলিয়ে দ্বিতীয় দ্রুততম। ১৬ বলে এই মাইলফলক স্পর্শ করে রেকর্ড নিজের দখলে রেখেছেন এবি ডি ভিলিয়ার্স। লিভিংস্টোনের সঙ্গে অবশ্য ১৭ বল মোকাবিলায় ফিফটি আছে লঙ্কান ব্যাটার সানাথ জয়াসুরিয়া, কুশাল পেরারার ও নিউজিল্যান্ডের মার্টিন গাপটিলের।

* এছাড়া এক ওভারে লিভিংস্টোনের ৩২ রান, ইংল্যান্ডের হয়ে এক ওভারে এতো রান নেওয়ার নজির নেই আর কারও।