২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৩:৪৩:৪৬ অপরাহ্ন


পেট্রাপোল বন্দরে আগুন
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৮-০৬-২০২২
পেট্রাপোল বন্দরে আগুন পেট্রাপোল বন্দরে আগুন


বাংলাদেশে রফতানির অপেক্ষায় ভারতের পেট্রাপোল বন্দরের সিডব্লিউসি পার্কিংয়ে ব্লিচিংবাহী ট্রাকে আগুন লেগে বিভিন্ন ধরনের ৫ ট্রাকের পণ্য ভস্মীভূত হয়েছে।

শনিবার (১৮ জুন) ভোর সাড়ে ৫টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। এর আগে শুক্রবার (১৭ জুন) রাত পৌনে ৩টার দিকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিটের দুই ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। তবে ক্ষতির পরিমাণ তদন্ত শেষে জানাবে বন্দর কর্তৃপক্ষ। পুড়ে যাওয়া ৫টি ট্রাকের মধ্যে ছিল একটি ব্লিচিংবাহী ট্রাক, ২টি কাগজের রোলবাহী ট্রাক ও একটি তুলার ট্রাক।

ব্যবসায়ী নেতারা বলছেন, দ্রুত ফায়ার সার্ভিস কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে আগুন নিভাতে পারায় বড় ধরনের ক্ষতি থেকে বেঁচে গেছে বন্দর। আগামীতে ব্লিচিং পণ্য খোলা ট্রাকের আমদানি না করে কনটেইনারে আমদানির দাবি জানিয়েছেন তারা।

বেনাপোল সিঅ্যান্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান জানান, ভারতীয় ব্যবসায়ীরা রাতেই ফোন দিয়ে বন্দরের সিডব্লিউসি পার্কিংয়ে  ব্লিচিংবাহী ট্রাকে আগুন লাগার কথা জানিয়েছে। আগুনে ৫টি ট্রাকের পণ্য সম্পূর্ণ পুড়ে গেছে। এসব ট্রাক বাংলাদেশে রফতানি পণ্য নিয়ে আসার অপেক্ষায় পার্কিংয়ে দাঁড়িয়ে ছিল।

ভারতের পেট্রাপোল বন্দর সিঅ্যান্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চন্দ্র জানান, ব্লিচিং পণ্যে বার বার অগ্নিকাণ্ডের ফলে ক্ষতির মুখে পড়ছে ব্যবসায়ীরা। আশঙ্কা করা হচ্ছিল ২০ থেকে ২৫টি পণ্যবাহী ট্রাক পুড়বে। তবে দ্রুত প্রতিরোধ ব্যবস্থা গ্রহণে বড় ধরনের ক্ষতি থেকে রক্ষা পেয়েছে বন্দর। আগামীতে কনটেইনারে এসব ঝুঁকিপূর্ণ পণ্য আমদানি করা গেলে ভয় কম থাকবে।

গত দুই বছরে ব্লিচিং পাউডার থেকে বেনাপোল বন্দরে ৩টি আর ভারতের পেট্রাপোল বন্দরে ২টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

রাজশাহীর সময়/এ