২৫ জুন ২০২৪, মঙ্গলবার, ০৫:০৬:১৮ পূর্বাহ্ন


শসা হজম হতে সময় নেয়, কী সমস্যা হতে পারে জানুন
ফারহানা জেরিন:
  • আপডেট করা হয়েছে : ১৯-০৬-২০২২
শসা হজম হতে সময় নেয়, কী সমস্যা হতে পারে জানুন শসা হজম হতে সময় নেয়, কী সমস্যা হতে পারে জানুন


গরমে বিশেষ করে এবং যাঁরা ওজন কমাতে চান, তাঁরা মোটামুটি রোজই ডায়েটে শসা রাখেন। শসা অত্যন্ত স্বাস্থ্যকর একটি ফল। তবে প্রয়োজনের তুলনায় বেশি শসা খেলে কী ধরনের সমস্যা দেখা দিতে পারে জানেন? 

শসা সুস্বাদু। আবার স্বাস্থ্যকরও। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন কে এবং অ্যান্টি-অক্সিড্যান্ট। কিন্তু সঠিক সময়ে ও পরিমাণে না খেলে বিভিন্ন পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। হতে পারে বদহজমও।

শসা নিঃসন্দেহে স্বাস্থ্যকর একটি ফল। কিন্তু স্বাস্থ্যকর হলেও প্রয়োজনের অতিরিক্ত কোনও কিছুই খাওয়া ভালো নয়। শসাতে প্রায় ৯৫ শতাংশ জল থাকে। তাই বেশি পরিমাণে শশা খেলে পেট ফেঁপে যেতে পারে।

শরীর আর্দ্র রাখতে শসা খাওয়া যেমন ভালো, তেমনই বেশি শসা খেলে শরীর থেকে জল বেরিয়ে যেতে পারে।

শসা বলে নয়, যে কোনও ফল খাওয়ারই নির্দিষ্ট সময় আছে। রাতে শসা যথাসম্ভব এড়িয়ে চলাই ভালো। শসা এমনি হজম করতে সাহায্য করে। কিন্তু রাতে বেশি শসা খেলে বদহজমের সমস্যা দেখা দিতে পারে। শরীরের অন্দরে কোনও সমস্যা হলে ব্যাঘাত ঘটে ঘুমেরও।

ভারী কোনও খাবারের সঙ্গে শসা না খাওয়াই ভালো। সন্ধেবেলায় যদি কোনও ভারী খাবার খান, সে ক্ষেত্রে খাওয়ার কিছু ক্ষণ পর শসা খেয়ে নিতে পারেন। এতে হজম ভালো হবে। শসা হজমে সহায়তা করে। কিন্তু শসা নিজে হজম হতে সময় নেয়।

ঘুমোতে যাওয়ার অন্তত ৩-৪ ঘণ্টা আগে শসা খেয়ে নেওয়া জরুরি। আর সবচেয়ে জরুরি হল একসঙ্গে শসা না খেয়ে, সারা দিনে অল্প অল্প করে শসা খাওয়া। তা হলে সমস্যা কম হবে।