২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ১০:২০:১৭ অপরাহ্ন


সিংড়ায় সবজি চাষে সফল ৫ ভাই
সৌরভ সোহরাব, সিংড়া (নাটোর) প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ২২-০৬-২০২২
সিংড়ায় সবজি চাষে সফল ৫ ভাই সিংড়ায় সবজি চাষে সফল ৫ ভাই


নাটোরের সিংড়া পৌরসভার দক্ষিন দমদমার কৃষক আবুল কাশেম প্রামাণিকের পাঁচ ছেলে। এন্তাজ,মন্তাজ,আন্তাজ,এমদাদুল ও ওবায়দুল নামের ওই ৫ ভাই এলাকার পরিশ্রমিক  কৃষক নামে পরিচিত। সংসার ও সময়ের প্রয়োজনে ৫ ভাইয়ের ভিন্ন ভিন্ন সংসার হলেও জমি-জমার চাষাবাদ  করেন সব ভাই মিলেই। কঠোর পরিশ্রম আর নিয়মিত পরির্চচার জন্য ধান,গম,সরিষা সহ যে কোন ফসলের ফলন পান অন্য কৃষকের চেয়ে একটু বেশি। 

ধান ও রবি শস্যের পাশাপাশি এবার মিশ্র সবজি চাষে সফল হয়েছেন তাঁরা। ৪ বিঘা জমিতে মিশ্র এই সবজি খামারে আছে তড়ই,শসা,ঝিঙা, করলা সহ ৫ থেকে ৬ রকমের সবজি। 

সরেজমিনে নাটোর -বগুড়া মহাসড়কের সিংড়ার জলারবাতার মাঠে গিয়ে দেখা যায় ওই ৫ ভাইয়ের সবজি খামারের মাচান জুড়ে ঝুলছে করলা,শসা,তড়ই সহ নানা রকম সবজি। খামারে সবজি উঠানো নিয়ে ব্যস্ত সময় পার করছেন ওই ৫ ভাই। খামারে কাজ করছেন আরও ৩ নারী শ্রমিক। খামারে পাইকারী সবজি কিনতে আসা এক ব্যবসায়ী জানান মাচানের যে কোন সবজি বাজারে খুব চাহিদা। তাই খামার থেকেই আমরা নগদ টাকায় সবজি কিনে বাজারে বিক্রয় করি। 

কৃষক আন্তাজ জনান, আমরা ৫ ভাই এবারই প্রথম মিশ্র সবজি চাষ শুরু করেছি। মাচান তৈরী, জমি চাষ, সার ও শ্রমিক সহ ৪ বিঘা জমিতে আমাদের খরচ হয়েছে ১ লাখ ২০ হাজার টাকা। খামারে রোপনের আড়াই মাস পর পরই সবজি উঠানো শুরু করেছি। গত ২০ দিনে ৫০ হাজার  টাকার সবজি উঠানো হয়েছে। আমরা আশা করছি এখনও  ২ লাখ টাকার অধিক সবজি বিক্রয় করবো। তাতে খরচ বাদে ১ লাখ  টাকার বেশি লাভের আশা করছি। খামারের মাচান ঠিক থাকলে আগামী বছরে এই লাভ দ্বিগুন হবে বলেও আশা করছেন কৃষক আন্তাজের ভাই ওবায়দুল। 

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ সেলিম রেজা বলেন, সবজি সহ যে কোন কৃষি চাষে কৃষকদের পাশে থেকে সঠিক পরার্মশ দিয়ে যাচ্ছেন উপজেলা কৃষি অফিস। তবে একই জমিতে মিশ্র সবজি চাষে অনেকেই লাভবান হচ্ছেন। আমরা এসব চাষে কৃষকদের উদ্বুদ্ধ করছি।

রাজশাহীর সময়/এ