২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৭:২০:৫৩ অপরাহ্ন


কোরবানির আগে যেসব কাজ করতে হবে
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৪-০৬-২০২২
কোরবানির আগে যেসব কাজ করতে হবে ফাইল ফটো


চাঁদ দেখা সাপেক্ষে ০১ জুলাই শুক্রবার হতে পারে ১৪৪৩ হিজরির জিলহজ মাসের প্রথম দিন। যারা কোরবানি দেবেন তাদের জন্য জিলহজ মাস আসার আগেই কিছু করণীয় কাজ আছে; যেগুলো ৩০ জুলাইয়ের মধ্যে সম্পন্ন করতে হবে। জিলহজ মাস শুরু হয়ে গেলে এ কাজগুলো করা নিষিদ্ধ। জিলহজ মাস আসার আগে কোরবানিদাতার জন্য যেসব কাজ করতে হবে; সে কাজগুলো কী?

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১০ কিংবা ১১ জুলাই মোতাবেক রোববার ও সোমবার যে কোনো দিনে হতে পারে কোরবানির ঈদ। ঈদের ১০ দিন আগে থেকেই কোরবানিদাতার জন্য কিছু গুরুত্বপূর্ণ সুন্নাত আমল ও সওয়াবের কাজ রয়েছে। যে কাজগুলো কোরবানির ১০ দিন আগে সম্পন্ন করতে হবে।

কোরবানির ১০ দিন আগে (৩০ জুনের মধ্যে) করণীয়

জিলহজ মাসের চাঁদ দেখার পর থেকে কোরবানি সম্পাদনের আগ পর্যন্ত যে কাজগুলো থেকে বিরত থাকা সুন্নাত। তাহলো-

১. জিলহজ মাস আসার আগেই হাত ও পায়ের নখ কেটে পরিষ্কার করা।

২. চুল, গোফ ও নাভির নিচের পশম কেটে পরিষ্কার-পরিচ্ছন্ন করা।

হাদিসের দিকনির্দেশনা

১. হজরত উম্মে সালমা রাদিয়াল্লাহু আনহা বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যখন তোমরা জিলহজ মাসের চাঁদ দেখতে পাবে আর তোমাদের কেউ কোরবানি করার ইচ্ছা করে তবে সে যেন চুল নখ কাটা থেকে বিরত থাকে। (মুসলিম, ইবনে হিব্বান)

২. হজরত উম্মে সালমা রাদিয়াল্লাহু আনহু আরও বর্ণনা করেছেন, নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যখন জিলহজ-এর ১০ দিন আসে এবং তোমাদের কেউ কোরবানি করার নিয়ত করে; তখন সে যেন নিজের চুল ও চামড়ার কোনো অংশ না কাটে।’ (মুসলিম)

হাদিসের দিকনির্দেশনা অনুযায়ী ২৯ জিলকদ মোতাবেক ৩০ জুন সন্ধ্যার আগেই উল্লেখিত দিকনির্দেশনাগুলো মেনে চলা জরুরি। তাই জিলহজ মাস আসার আগে কোরবানিদাতার জন্য ঈদের দিন কোরবানি সম্পন্ন করার আগ পর্যন্ত হাত ও পায়ের নখ, মাথাসহ অন্যান্য অঙ্গের চুল কাটা থেকে বিরত থাকা। তাই যদি কারো নখ ও চুল কাটার প্রয়োজন হয় তবে জিলকদ মাসের শেষ দিন অর্থাৎ ৩০ জুন সন্ধ্যার আগে পরিষ্কার পরিচ্ছন্ন করে নেয়া জরুরি।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে জিলহজ মাসের ১০ দিন এ আমলগুলো করার তাওফিক দান করুন। আমিন।

রাজশাহীর সময়/এ