২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৪:৩১:৩৮ পূর্বাহ্ন


ইসরায়েলে ১২শত বছর আগের প্রাচীন মসজিদের সন্ধান পেলেন প্রত্নতাত্ত্বিকরা
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৪-০৬-২০২২
ইসরায়েলে ১২শত বছর আগের প্রাচীন মসজিদের সন্ধান পেলেন প্রত্নতাত্ত্বিকরা ইসরায়েলে ১২শত বছর আগের প্রাচীন মসজিদের সন্ধান পেলেন প্রত্নতাত্ত্বিকরা


 খ্রিস্টীয় থেকে যখন মুসলিম শাসন বিস্তার লাভ করছে তখন মসজিদটি নির্মিত হয় আজ থেকে প্রায় ১,২০০ বছর আগে। 

বেদুইনদের প্রকল্পে কাজ করতে গিয়ে ইসরায়েলের নেগেভ মরুভূমিতে প্রাচীন এক মসজিদের সন্ধান পেয়েছেন প্রত্নতাত্ত্বিকরা। দেশটির দক্ষিণাঞ্চলের শহর রাহাতের কাছে নেগেভ মরুভূমিতে ইসরায়েল অ্যান্টিকস অথরিটি (আইএএ)-র খনন কাজের সময় মসজিদটি আবিষ্কৃত হয়।

নেগেভে বেদুইন উন্নয়ন ও পুনর্বাসন প্রকল্প নিয়ে রাষ্ট্রীয় অর্থায়নে বেদুইনদের জন্য নতুন এলাকা গড়ে তোলার কাজ চলছে। প্রকল্পের কাজ চলাকালে স্থাপনাটির সন্ধান মিলে।

প্রত্নতাত্ত্বিক স্থাপনাটি আজ থেকে ১,২০০ বছর আগের এবং এই অঞ্চলের প্রাচীন মসজিদগুলোকে প্রতিনিধিত্ব করে। খ্রিস্টীয় শাসন থেকে যখন মুসলিম শাসন বিস্তার লাভ করছে তখন মসজিদটি নির্মিত হয়।

মসজিদে একটি বর্গাকার কক্ষ রয়েছে। এর একটি দেয়াল মক্কা অভিমুখী যেখানে অর্ধ বৃত্তাকার একটি অংশ দক্ষিণ দিক নির্দেশ করছে।

তিন বছর আগে আইএএ প্রত্নতাত্ত্বিকরা প্রায় একই যুগের আরেকটি মসজিদের সন্ধান পায়। দুটি স্থাপনাই এখন 'বিশ্বব্যাপী সন্ধান পাওয়া প্রাচীনতম নিদর্শন'-এর অন্তর্ভুক্ত।
স্থাপত্য নিদর্শনটির কাছাকাছিই গবেষকরা আরও কিছু ভবনের সন্ধান পেয়েছে যেগুলো খ্রিস্টীয় ও মুসলিম স্থাপত্যের চিহ্ন বহন করে। এছাড়া বাইজেন্টাইন এক খামারবাড়ির সন্ধান মিলেছে। বাড়িটিতে দুর্গের মতো সুরক্ষিত টাওয়ার আছে। মাঝের একটি আঙিনাকে ঘিরে বেশ কিছু কক্ষও পাওয়া গেছে।

মুসলিম যুগের অনেক স্থাপনাই মাটির ইট দিয়ে নির্মিত ছিল। সেসময় বাসিন্দারা প্রার্থনার জন্য মসজিদে যেত।

মসজিদ থেকে মাত্র ৪০০ মিটার উত্তরে অষ্টম থেকে নবম শতাব্দীর সম্ভ্রান্ত এক মুসলিম সাম্রাজ্যের নিদর্শন রয়েছে। সেখানে লাল ও হলুদ দেওয়াল চিত্র, মারবেল বা পাথরের পাকা মেঝের মতো স্থাপত্য চিহ্নের দেখা মিলে। অভিজাতদের ব্যবহৃত থালাবাসন ও কাঁচের বিভিন্ন শিল্পকর্মের সন্ধানও মিলেছে। এসব কারুশিল্পে বিভিন্ন প্রাণী ও গাছপালার চিত্রায়ন মিলে যা থেকে অনুমান করা যায় যে স্থানীয় বাসিন্দারা আর্থিকভাবে অবস্থাপন্ন ছিলেন।

আইএএ-র একজন প্রতিনিধি বলেন, "সংগৃহীত নিদর্শনগুলো থেকে নেগেভ অঞ্চলে নতুন সরকার ব্যবস্থা, সংস্কৃতি ও ইসলামের আগমন সম্পর্কে নতুন করে জানা সম্ভব হবে।"