২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০১:৪৮:১৮ অপরাহ্ন


পদ্মা সেতুতে চলন্ত গাড়ি থেকে তিন সেকেন্ডেই টোল আদায় !
স্টাফ রিপোর্টার:
  • আপডেট করা হয়েছে : ২৪-০৬-২০২২
পদ্মা সেতুতে চলন্ত গাড়ি থেকে তিন সেকেন্ডেই টোল আদায় ! পদ্মা সেতুতে চলন্ত গাড়ি থেকে তিন সেকেন্ডেই টোল আদায় !


রাত পোহালেই বাংলাদেশের ‘স্বপ্নের পদ্মার সেতু’র সূচনা হবে। বাংলাদেশের গরিমা কয়েক গুণ বাড়াতে ঢেলে সাজানো হয়েছে পদ্মা সেতুকে। এই সেতুর টোল আদায়ের জন্য করা হয়েছে অত্যাধুনিক ব্যবস্থা।

জানা গেছে, পদ্মা সেতুর দুই প্রান্তে ইলেকট্রনিক্স টোল কালেকশন বুথ (ইটিসি) বসানো হয়েছে। যার মাধ্যমে মাত্র তিন সেকেন্ডেই স্বয়ংক্রিয় ভাবে চলন্ত গাড়ি থেকে টোল আদায় করা হবে।

প্রথম ধাপে সেতুর দুই প্রান্তে দুটি গেটে ইটিসি বুথ বসানো হবে। আগামী ছ’মাসের মধ্যে ধাপে ধাপে দুই প্রান্তের বাকি ১২টি গেটেও এই ব্যবস্থা চালু করা হবে। সেতু কর্তৃপক্ষের পক্ষ থেকে জানানো হয়েছে, এই পদ্ধতিতে টোল আদায়ের জন্য গাড়ির উইন্ডশিল্ডে বিশেষ ধরনের রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন কার্ড লাগাতে হবে। ফাস্ট ট্র্যাকের মাধ্যমে এই প্রিপেড কার্ড থেকে স্বয়ংক্রিয় ভাবে টোল কেটে নেবে ইটিসি বুথ।

উল্লেখ্য, শনিবার পদ্মা সেতুর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রায় ১০ হাজার কোটি বাংলাদেশি টাকার বিনিময়ে তৈরি করা এই পদ্মা সেতু বাংলাদেশের জাতীয় উৎপাদন (জিডিপি)-কে এক ধাক্কায় ১.২ শতাংশ বাড়িয়ে দিতে পারে বলে মনে করা হচ্ছে। এটি দ্বিতল সেতু। নীচের তলায় রেলপথে চলবে ট্রেন। সেতুর উপরে চার লেনের চওড়া রাস্তায় ছুটবে গাড়ি।