১২ অগাস্ট ২০২২, শুক্রবার, ১২:৩৯:২৭ পূর্বাহ্ন


নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করল ইংল্যান্ড
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৭-০৬-২০২২
নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করল ইংল্যান্ড ফাইল ফটো


বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের বর্তমান চ্যাম্পিয়ন নিউজিল্যান্ডকে তৃতীয় টেস্টেও হারের স্বাদ দিয়েছে স্বাগতিক ইংল্যান্ড। জো রুট-ওলি পোপের দুটি দারুণ ইনিংসের পর বেয়ারস্টোর আরেকটি ঝড়ে ইংলিশদের সামনে অসহায় আত্মসমর্পণ করেছে কিউইরা। সাত উইকেটের জয়ে নিশ্চিত হয়েছে হোয়াইটওয়াশ।

হেডিংলিতে চতুর্থ ইনিংসে ইংল্যান্ডের সামনে জয়ের জন্য লক্ষ্য ছিল ২৯৬ রানের। ৫২ রানে দুই উইকেট হারিয়ে কিছুটা ব্যাকফুটে থাকলেও জো রুট ও ওলি পোপের ব্যাটে ঘুরে দাঁড়ায় স্বাগতিকরা। ১৩৪ রানের জুটি গড়ে ইংল্যান্ডকে জয়ের ভিত গড়ে দেন দুজনে। এরপর বাকি কাজটুকু নিজের ট্রেডমার্ক ভঙ্গীতে সেরেছেন জনি বেয়ারস্টো। প্রথম ইনিংসের মতো এই ইনিংসেও টি টোয়েন্টি মেজাজে  ব্যাট করেছেন  এই বিধ্বংসী ব্যাটার। মাত্র ৪৪ বলে ৯ চার ও ৩ ছয়ে খেলেছেন ৭১ রানের হার না মানা ইনিংস।

ইংলিশরা অবশ্য চতুর্থ দিনেই ম্যাচটা বের করে নিয়েছিল। ২ উইকেটে ১৮৩ রান তুলে ফেলায় পঞ্চম দিনে তাদের জয়ের জন্য লাগত ১১৩ রান। হাতে ছিল আট উইকেট। তবে পঞ্চম দিনে নিউজিল্যান্ডকে স্বপ্ন দেখাচ্ছিল বৃষ্টি। প্রথম সেশনে একটি বলও মাঠে গড়ায়নি। ড্রয়ের হালকা সম্ভাবনা তখন উঁকি দিচ্ছে। লাঞ্চের পর খেলা শুরু হলে দ্বিতীয় ওভারেই উইকেট তুলে নেয় কিউইরা। আগের দিনের ৮২ রান নিয়েই সাউদির বলে বোল্ড হন ওলি পোপ। কিন্তু কে জানতো, এ যে যমকে দাওয়াত দিয়ে বাড়িতে আনা।

জো রুটকে সঙ্গে নিয়ে ৮৭ বলেই ১১১ রানের জুটি গড়েন বেয়ারস্টো। তার ব্যাটিং তাণ্ডবে ম্যাচটা বের করতে আর একটুও কষ্ট হয়নি ইংলিশদের। মাত্র ৫৪.২ বলেই ম্যাচ জিতে নেয় ইংল্যান্ড। জো রুট ১২৫ বলে ৮৬ রান করে অপরাজিত থাকেন। নিউজিল্যান্ডের পক্ষে সাউদি ও ব্রসওয়েল একটি করে উইকেট নেন।

গোটা সিরিজেই ব্যাট হাতে তাণ্ডব চালিয়েছেন বেয়ারস্টো। এই ম্যাচেই আগের ইনিংসে ১৫৭ বলে ১৬২ করেছিলেন বেয়ারস্টো। তার আগের টেস্টে খেলেছিলেন ৯২ বলে ১৩৬ রানের ম্যাচ জেতানো ইনিংস।

এই ম্যাচের সেরা খেলোয়াড় হয়েছেন দুই ইনিংস মিলিয়ে ১৬৬ রানে ১০ উইকেট নেওয়া জ্যাক লিচ। এই ম্যাচের দুই ইনিংসেই ৫টি করে উইকেট নিয়েছেন তিনি। ৩৬৬ রান ও ১ উইকেট নিয়ে সিরিজসেরা হয়েছেন জো রুট।

নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করে নতুন অধিনায়ক বেন স্টোকসের শুরুটা হল স্বপ্নের মতো। সেই সঙ্গে ইংল্যান্ডের নতুন যুগের নেপথ্য কারিগর হিসেবে ব্রেন্ডন ম্যাককালামও পেলেন লেটার মার্কস। এক সিরিজ আগেও ধুঁকতে থাকা দলটার খোলনলচেই বদলে দিয়েছেন এই সিরিজে নিউজিল্যান্ডের ঘরের শত্রু বিভীষণে পরিণত হওয়া সাবেক নিউজিল্যান্ড অধিনায়ক। 

রাজশাহীর সময়/এএইচ