১১ অগাস্ট ২০২২, বৃহস্পতিবার, ১১:১০:০৮ অপরাহ্ন


নিয়ামতপুরে সাঁওতাল বিদ্রোহ দিবস পালিত
মোঃ জাবেদ আলী নিয়ামতপুর উপজেলা প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ৩০-০৬-২০২২
নিয়ামতপুরে সাঁওতাল বিদ্রোহ দিবস পালিত নিয়ামতপুরে সাঁওতাল বিদ্রোহ দিবস পালিত


আদিবাসীদের আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি দিতে হবে-সমতল আদিবাসীদের জন্য স্বাধীন ভূমি কমিশন ও পৃথক মন্ত্রণালয় গঠন করতে হবে এই স্লোগানকে সামনে নিয়ে নওগাঁর নিয়ামতপুরে সাঁওতাল বিদ্রোহ দিবসের ১৬৭তম বার্ষিকী উপলক্ষ্যে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৩০ জুন)সকাল ১১টায় র‍্যালিটি বের হয়ে সদরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে বিআরডিবি হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা আদিবাসী পরিষদের সাবেক সভাপতি সুফল হেমরেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অজিদ মুন্ডার সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান ফরিদ আহমেদ। সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আলহাজ্ব আইয়ুব হোসাইন মন্ডল, মহিলা ভাইস চেয়ারম্যান নাদিরা বেগম, উপজেলা বিআরডিবির চেয়ারম্যান আলহাজ্ব দেলোয়ার হোসেন, উপজেলা আদিবাসী পরিষদের সাংগঠনিক সম্পাদক বিজয় সরদার, উপজেলা যুব পরিষদের আহবায়ক নিপেন পাহান সহ উপজেলা আদিবাসী পরিষদের সদস্যবৃন্দ।

বক্তারা বলেন, ১৮৫৫ সালে সাঁওতাল বিদ্রোহে সিধু, কান, চাঁদ, ভৈরব, ফুলমনির নেতৃত্বে শোষণের বিরুদ্ধে বিদ্রোহ হয়েছিল। এ বিদ্রোহে ১০ হাজারের বেশি সাঁওতাল শহিদ হয়। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে অংশ নিয়েও শহীদ হয়েছে শত শত বীর সাঁওতাল। স্বাধীনতার ৫০ বছর পরও সাঁওতালরা তাদের অধিকার থেকে বঞ্চিত।

রাজশাহীর সময়/এএইচ