১১ অগাস্ট ২০২২, বৃহস্পতিবার, ১১:২৭:৪১ অপরাহ্ন


সিংড়ায় ঐতিহাসিক সাঁওতাল বিদ্রোহের ১৬৭তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন
সৌরভ সোহরাব, সিংড়া (নাটোর) প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ৩০-০৬-২০২২
সিংড়ায় ঐতিহাসিক সাঁওতাল বিদ্রোহের ১৬৭তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন সিংড়ায় ঐতিহাসিক সাঁওতাল বিদ্রোহের ১৬৭তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন


নাটোরের সিংড়ায় ঐতিহাসিক সাঁওতাল বিদ্রোহের ১৬৭তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন  উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৩০ জুন) দুপুর  ১২টায় দিবসটি উপলক্ষে একটি র‍্যালি বের হয়। 

র‍্যালিটি পৌরশহরের বিভিন্ন মোড় প্রদক্ষিণ শেষে উপজেলা চত্বরে এসে শেষ হয়। এখানে  আলোচনা সভায় বক্তব্য রাখেন, জাতীয় আদিবাসী নাটোর জেলা শাখার সভাপতি, প্রদীপ লাকরা, সিংড়া উপজেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান পরিষদের উপজেলা শাখার  সভাপতি শীতল কুমার সরকার, জাতীয় আদিবাসী নাটোর জেলা শাখার সাবেক সভাপতি প্রভাষক নবীন চন্দ্র সরদার,  জাতীয় আদিবাসী বড়াইগ্রাম উপজেলা সভাপতি জাদু কুমার দাস, জাতীয় আদিবাসী নাটোর জেলা শাখার সাধারণ-সম্পাদক শ্যামলাল তেলি,জাতীয় আদিবাসী পরিষদের সিংড়া উপজেলা শাখার সভাপতি পরিতোষ চন্দ্র উড়াও , সিংড়া উপজেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান পরিষদের উপজেলা সাংগঠনিক-সম্পাদক রবিন কুমার কুন্ডু প্রমুখ।

উল্লেখ্য, সাঁওতালদের দৃষ্টিতে, ১৮৫৫ সালে সাঁওতালরা সশস্ত্র সংগ্রাম করেছিল তাঁদের অধিকার আদায়ের জন্য। তাঁরা এ যুদ্ধ ঘোষণা করেছিল ইংরেজ, মহাজন ও ব্যবসায়ীদের বিরুদ্ধে। এ যুদ্ধের উদ্দেশ্য ছিলো ব্রিটিশ সৈন্য ও তাঁদের দোসর ব্যবসায়ী, মুনাফাখোর ও মহাজনদের বিভিন্ন নিয়মনীতি থেকে নিজেদের রক্ষা করা এবং একটি স্বাধীন সার্বভৌম সাঁওতাল রাজ্য প্রতিষ্ঠা করা।

রাজশাহীর সময়/এএইচ