১২ অগাস্ট ২০২২, শুক্রবার, ১২:১৯:৩০ পূর্বাহ্ন


বিশ্বসেরা ট্রান্স সুন্দরীর মুকুট জিতলেন ফিলিপাইনের রাভিনা
বিনোদন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ৩০-০৬-২০২২
বিশ্বসেরা ট্রান্স সুন্দরীর মুকুট জিতলেন ফিলিপাইনের রাভিনা বিশ্বসেরা ট্রান্স সুন্দরীর মুকুট জিতলেন ফিলিপাইনের রাভিনা


ট্রান্সজেন্ডার নারীদের নিয়ে আয়োজিত বিশ্বের সবচেয়ে বড় সুন্দরী প্রতিযোগিতা মিস ইন্টারন্যাশনাল কুইন ২০২২ জিতলেন ফিলিপাইনের সুন্দরী ফুশিয়া আনে রাভিনা। শনিবার থাইল্যান্ডের পাতায়ায় আয়োজিত কনটেস্টের ফাইনালে বিজয়ীর নাম ঘোষণা করা হয়।

২৭ বছর বয়সী উদ্যোক্তা রাভিনা ফিলিপাইনের কেবু প্রদেশের বাসিন্দা।

২০০৪ সাল থেকে মিস ইন্টারন্যাশনাল কুইন প্রতিযোগিতার আয়োজন শুরু হয়। পুরুষ হিসেবে জন্ম নিলেও পরবর্তীতে নারীতে রূপান্তরিত ট্রান্স নারীদের নিয়ে প্রতিযোগিতাটি আয়োজিত হয়। সাধারণত প্রতি বছর আয়োজিত হলেও ২০২১ সালে কোভিড-১৯ মহামারির জন্য কর্তৃপক্ষ প্রতিযোগিতাটি স্থগিত রাখে।

চলতি বছর প্রতিযোগিতার জন্য প্রাইডের মাসকেই বেছে নিয়েছেন আয়োজকরা। এবারের আয়োজনের থিম ছিল 'প্রাইড টুগেদার'।

এবার প্রতিযোগিতায় রাভিনা ছাড়াও ২৩ প্রতিযোগী অংশ নেন। তাদের মধ্যে দ্বিতীয় অবস্থানে আছেন কলম্বিয়ার সুন্দরী ইয়েসমিন হিমেনিথ। অন্যদিকে তৃতীয় হয়েছেন ফ্রান্সের আয়লা শ্যানেল।

সিএনএন ফিলিপাইনের সূত্রে জানা যায়, রাভিনা তৃতীয় ফিলিপিনো হিসেবে এই প্রতিযোগিতার মুকুট মাথায় তুললেন।  

থাই টিভি চ্যানেলে শনিবারের অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হয়। অংশগ্রহণকারীরা গাউন ছাড়াও নিজ নিজ দেশের ঐতিহ্যবাহী পোশাক পরে মঞ্চে আসেন।

প্রশ্নোত্তর পর্বে রাভিনা জানান, ট্রান্সজেন্ডার বিউটি কুইন হতে চাওয়ার পেছনে তার উদ্দেশ্য হলো 'অন্যদের অনুপ্রাণিত করা'।

তিনি বলেন, 'আমি মনে করি মানুষ কিংবা ট্রান্স নারী হওয়ার ক্ষেত্রে স্রেফ জ্ঞান সমৃদ্ধ মস্তিষ্ক থাকাটাই সবচেয়ে চমৎকার বৈশিষ্ট্য নয়, এরসঙ্গে প্রেম ও শ্রদ্ধায় পরিপূর্ণ একটি হৃদয়ও আবশ্যক। আর দরকার এমন একটি কান যে সবসময় অন্যদের কথা শুনতে, এমন হাত যে সর্বদা অন্যদের সাহায্য করতে প্রস্তুত'।

আয়োজকদের প্রকাশিত এক ভিডিওতে রাভিনাকে বলতে শোনা যায় তার রূপান্তরের পথটি সহজ ছিল না।

"আমার রূপান্তরের পথে সবচেয়ে বড় উপহারটি ছিল আমার পরিবারের সমর্থন," নিজের মাকে এই পুরস্কার উৎসর্গ করে বলেন রাভিনা।

পুরস্কার হিসেবে রাভিনা সাড়ে ৪ লাখ থাই বাথ বা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১২ লাখ টাকা জিতে নেন। এর বাইরে স্পন্সরদের থেকেও বিভিন্ন উপহার পান।

প্রকাশিত ভিডিওতে রাভিনা আরও বলেন, "সমতার জন্য ট্রান্স সম্প্রদায়কে এখনও লড়াই করে অনেক দূর যেতে হবে। আমি পরিবর্তন আনতে যতদূর পারি আমার সুযোগকে কাজে লাগানোর সর্বোচ্চ চেষ্টা করব।"

রাজশাহীর সময়/এএইচ