১১ অগাস্ট ২০২২, বৃহস্পতিবার, ১১:২২:৫০ অপরাহ্ন


চট্টগ্রামে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেয়া চক্রের ৪ জন সাইবার অপরাধীকে আটক
স্টাফ রিপোর্টার:
  • আপডেট করা হয়েছে : ০১-০৭-২০২২
চট্টগ্রামে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেয়া চক্রের ৪ জন সাইবার অপরাধীকে আটক চট্টগ্রামে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেয়া চক্রের ৪ জন সাইবার অপরাধীকে আটক


চট্টগ্রাম মহানগরীর পাঁচলাইশ এলাকায় অভিযানে অনলাইন বেটিং এর মাধ্যমে সমাজে সাইবার অপরাধ ছড়িয়ে দেওয়া এবং লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেয়া চক্রের ৪ জন সাইবার অপরাধীকে আটক করেছে র‌্যাব-৭, চট্টগ্রাম।

বুধবার ২৯ জুন চট্টগ্রাম মহানগরীর পাঁচলাইশ এলাকায় পৃথক দুটি অভিযান পরিচালনা করে অনলাইন বেটিং এর মাধ্যমে সমাজে সাইবার অপরাধ ছড়িয়ে দেওয়া এবং লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেয়া চক্রের ০৪ জন সাইবার অপরাধীকে আটক করেছে র‌্যাব-৭, চট্টগ্রাম।

র‌্যাব-৭, চট্টগ্রাম গোপন সূত্রে জানতে পারে , চট্টগ্রাম মহানগরীর পাঁচলাইশ থানাধীন ষোলশহর রেলওয়ে ষ্টেশন সংলগ্ন গ্রীন ভেলী আবাসিক এলাকার জসিম কুলিং কর্নার নামক দোকানের ভিতরে কতিপয় জুয়ারী অবস্থান করে স্মার্ট মোবাইল এর ব্রাউজার থেকে জুয়ার ওয়েবসাইট ব্যবহার করে জুয়া খেলা পরিচালনা সহ বিকাশের মাধ্যমে জুয়ার টাকা লেনদেন করে আসছে। উক্ত তথ্যের ভিত্তিতে গত ২৯ জুন রাত সোয়া ৮টায় বর্ণিত স্থানে অভিযান পরিচালনা করে আসামী মোঃ জাকির হোসেন (২৫), পিতা: মৃত মোঃ কামরুল ভূঁইয়া, সাং-ধর্মপুর, থানা: নোয়াখালী সদর, জেলা: নোয়াখালী এবং বিপ্লব দত্ত (২৮), পিতা- খোকন দত্ত, সাং-আলকরন, থানা- সদরঘাট, চট্টগ্রাম মহানগর’দ্বয়কে আটক করতে সক্ষম হয়।

পরবর্তীতে উপস্থিত সাক্ষীদের সম্মুখে আটককৃত আসামীরা অনলাইনে জুয়া খেলাসহ জুয়ার টাকা লেনদেনের কথা অকপটে স্বীকার করে। জিজ্ঞাসাবাদের একপর্যায়ে উপস্থিত সাক্ষীদের সামনে ঘটনাস্থলে আটককৃত আসামীদের নিজ হাতে দেখানো মতে অনলাইন জুয়া খেলা ও ই-ট্রানজেকশন কাজে ব্যবহৃত ০২ টি স্মার্ট মোবাইল ফোন এবং জুয়া খেলার নগদ ১৫০৮৫/- টাকা উদ্ধারসহ আসামীদের গ্রেফতার করা হয়।

র‌্যাব-৭, চট্টগ্রাম গোপন সূত্রে জানতে পারে যে, চট্টগ্রাম মহানগরীর পাঁচলাইশ থানাধীন ষোলশহর রেলওয়ে ষ্টেশনের উত্তর পাশে জনৈক আঃ সালাম এর চায়ের দোকানের ভিতরে কতিপয় জুয়ারী অবস্থান করে স্মার্ট মোবাইল এর ব্রাউজার থেকে জুয়ার ওয়েবসাইট ব্যবহার করে জুয়া খেলা পরিচালনা সহ বিকাশের মাধ্যমে জুয়ার টাকা লেনদেন করে আসছে। উক্ত তথ্যের ভিত্তিতে গত ২৯ জুন ২০২২ ইং তারিখ ০১১০ ঘটিকায় বর্ণিত স্থানে অভিযান পরিচালনা করে আসামী  রুবেল ধর(২৪), পিতা- অরুন ধার, সাং-পূর্ব গুনমন্ডি, থানা- বোয়ালখালী, জেলা- চট্টগ্রাম, ০২। মোঃ মুনসুর (৩৩), পিতা- মোঃ আলী,সাং- চরখাগুরিয়া, থানা- সাতকানিয়া, জেলা- চট্টগ্রাম’দ্বয়কে আটক করতে সক্ষম হয়। পরবর্তীতে উপস্থিত সাক্ষীদের সম্মুখে আটককৃত আসামীরা অনলাইনে জুয়া খেলাসহ জুয়ার টাকা লেনদেনের কথা অকপটে স্বীকার করে। জিজ্ঞাসাবাদের একপর্যায়ে উপস্থিত সাক্ষীদের সামনে ঘটনাস্থলে আটককৃত আসামীদের নিজ হাতে দেখানো মতে অনলাইন জুয়া খেলা ও ই-ট্রানজেকশন কাজে ব্যবহৃত ০২ টি স্মার্ট মোবাইল ফোন এবং জুয়া খেলার নগদ ২৫৭০/- টাকা উদ্ধারসহ আসামীদের গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃত আসামীদের জিজ্ঞাসাবাদে আরো জানা যায়, ধৃত আসামীগন অনলাইন জুয়া খেলার ওয়েবসাইট নবঃ ৩৬৫ এর এ্যাকাউন্টসের মাধ্যমে প্রদর্শিত খেলা-দুলার বাজি পরিচালনা করে এবং ধৃত আসামীগন এবং অজ্ঞাত আরো অন্যান্য সহযোগীদের সহায়তায় বাজির টাকা ডলারে রুপান্তরিত করে বাজি খেলা পরিচালনা করে আসছে। ধৃত আসামীগন তাদের নিজ নামীয় মোবাইলে হোয়াটস্এ্যাপ থেকে জুয়ার বিষয়ে চ্যাটিং সহ নিজ বিকাশ নম্বরে টাকার লেনদেন করে থাকে। উক্ত এ্যাকাউন্টের মাধ্যমে তারা অনলাইনে জুয়ার বাজি ধরার টাকা ডলারের মাধ্যমে লেনদেন ও স্থানান্তর করে থাকে। ধৃত আসামীরা একে অপরের সহাতায় অনলাইন ভিত্তিক  bet 365 bvgK I‡qe mvB‡U Òripon0022”, ÒRubel18881”, Òruman17”  Ges ÒRafiq43”” এ্যাকাউন্টসের মাধ্যমে জুয়ার কার্যক্রম পরিচালনা করে দেশের প্রভূত আর্থিক ক্ষতি করে আসছে। এই অনলাইন জুয়ার মাধ্যমে বাংলাদেশে অবৈধ উপায়ে বাংলাদেশের টাকা দেশের বাইরে পাচার হয়ে যাচ্ছে। বাংলাদেশ ব্যাংক কর্তৃক নিষিদ্ধ লেনদেনসহ নিয়ম বহির্ভুত আর্থিক লেনদেনের মাধ্যমে ধৃত আসামীগন একে অপরের সহাতায় ইলেকট্রনিক তথা ডিজিটাল ডিভাইজ ব্যবহার করে জুয়া খেলায় অংশ গ্রহন করে ই-ট্রানজেকশন সম্পন্ন করে থাকে।

উল্লেখ্য যে, ধৃত আসামীদের মোবাইল ফোন বিশ্লেষন করে অনলাইন জুয়া খেলা পরিচালনার সাথে সম্পৃক্ততা bet ৩৬৫ নামক অনলাইন জুয়া সাইটে আসামীদের নিজ নামীয় “Òripon0022”, ÒRubel18881”, Òruman17” Ges ÒRafiq43” এ্যাকাউন্টস সম্পর্কিত তথ্য, আর্থিক লেনদেনের হিস্ট্রীসহ আরো অন্যান্য লেখা আছে। আসামীদের ব্যবহৃত মোবাইল ফোনের হোয়াটস্এ্যাপ নম্বরে জুয়ার টাকা লেনদেনের তথ্য ও ভয়েজ চ্যাটিং আছে, জুয়ার টাকা লেনদেনের কাজে ব্যবহৃত আসামীর ব্যবহৃত বিকাশ হিসাব এ জুয়ার টাকার ই-ট্রানজেকশন হিস্ট্রী সংক্রান্ত তথ্য আছে। ধৃত আসামীদের  ব্যবহৃত এ্যাকাউন্টসে ২০০৩.৬৫ ইউএস ডলার জমা আছে বলে প্রতিয়মান হয়।  

গ্রেফতারকৃত আসামী এবং উদ্ধারকৃত মালামাল সংক্রান্তে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহনের নিমিত্তে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।