২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৫:০৮:৪৩ পূর্বাহ্ন


দ্বিতীয় বিশ্বযুদ্ধে অংশ নিয়েছিলেন টাইগার শ্রফের দাদু
তামান্না হাবিব নিশু:
  • আপডেট করা হয়েছে : ০৬-০৭-২০২২
দ্বিতীয় বিশ্বযুদ্ধে অংশ নিয়েছিলেন টাইগার শ্রফের দাদু দ্বিতীয় বিশ্বযুদ্ধে অংশ নিয়েছিলেন টাইগার শ্রফের দাদু


জ্যাকি শ্রফের ছেলে টাইগার শ্রফ। বলিউডে 'অ্যাকশন হিরো' হিসেবেই বেশি পরিচিত তিনি। কিন্তু গতকালের আগে সম্ভবত তাঁর অনুরাগীরা জানতেন না যে নায়কের রক্তেই রয়েছে 'অ্যাকশন', যুদ্ধ। তাঁর দাদু, বাংলার সন্তান এক জন যোদ্ধা ছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে ফ্লাইট লেফটেন্যান্ট রঞ্জন দত্ত নিজে যুদ্ধ করেছিলেন বিমান উড়িয়ে।

গতকাল, মঙ্গলবার টাইগারের মা আয়েশা শ্রফ নিজের ইনস্টাগ্রাম প্রোফাইলে তাঁর বাবার তিনটি ছবি পোস্ট করেন। সেখান থেকেই জানা যায়, টাইগার এক যোদ্ধার নাতি।

জ্যাকির স্ত্রী আয়েশা তিনটি সাদা কালো ছবি পোস্ট করেছেন, যেখানে দেখা যাচ্ছে, টাইগারের দাদু যুদ্ধ বিমান চালকের পোশাকে রয়েছেন। কোথাও হাসিমুখে বাকি যোদ্ধাদের সঙ্গে কথা বলছেন। কোথাও আবার সহকর্মীদের সঙ্গে বসে আনন্দে চা পান করছেন। ছবিগুলি যে বহু বছরের পুরনো, তা তো স্পষ্ট।

আয়েশা লিখেছেন, 'টাইগারের দাদু বিমান ওড়ানোর প্রশিক্ষণে। আমার ধারণা তিনি যখন দ্বিতীয় বিশ্বযুদ্ধে লড়াই করেছিলেন, তাঁর বয়স তখন ১৮ অথবা ১৯ বছর হবে। দৃঢ়তা এবং সত্যিকারের বীরত্ব। ভারতের জন্য তাঁর সাহস যেন সজ্জিত রয়েছে তাঁর পোশাকে। তাঁর মেয়ে হিসেবে নিজেকে ভাগ্যবান বলে মনে করি।

টাইগার এক বার আরবাজ খানের চ্যাট শো 'পিঞ্চ'-এ গিয়ে নিজের পরিবারের কথা, শিকড়ের কথা বলেছিলেন। ''আমার জিন নিয়ে কথা বললে একটা কথা বলতেই এমন মিশ্রণ কম দেখা যায়। আমার বাবার বাবা গুজরাটি। বাবার মা তুর্কমেনিস্তানের মানুষ, এক জন মঙ্গোলিয়ান-চীনা। তিনি মুসলিম। আমার মায়ের মা ফরাসি, আর মায়ের বাবা বাঙালি। তাই আমি অনেক কিছুর মিশ্রণ। আমি যে আসলে কী, তা আমি জানি না।''