১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১১:৫৯:২৫ অপরাহ্ন


আইসিসির মিডিয়া রাইটস নিয়ে জটিলতা, ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে শঙ্কা
ক্রিড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৭-০৭-২০২২
আইসিসির মিডিয়া রাইটস নিয়ে জটিলতা, ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে শঙ্কা ফাইল ফটো


আইসিসি মিডিয়া রাইটসের ভারতীয় অঞ্চলের চার ও আট বছর বিডের সিদ্ধান্তের প্রক্রিয়ায় জটিলতা দেখা দিয়েছে। এ ছাড়া সবচেয়ে বড় দুশ্চিন্তার বিষয়, প্রতিটি বৈশ্বিক ইভেন্টে ভারত-পাকিস্তান ম্যাচ থাকবে আইসিসির এমন নিশ্চয়তার অনুপস্থিতি। বৈশ্বিক ইভেন্টে সাম্প্রতিক সময়ে আইসিসি ইভেন্টে ভারতের নকআউট পর্বের ব্যর্থতাও ভাবাচ্ছে বিডারদের।

আইসিসি ইভেন্টে ভারত-পাকিস্তান ম্যাচ মানেই বিশ্ব ক্রিকেটপ্রেমীদের মাঝে বাড়তি উত্তেজনা। আর এই উত্তেজনায় বুঁদ হতে মুখিয়ে থাকে স্পন্সররা। টেলিভিশন ও ডিজিটাল সম্প্রচারের ক্ষেত্রে ভারত-পাকিস্তান ম্যাচ মানেই বাণিজ্যিক ব্লকবাস্টার। এ জন্য যেকোনো আইসিসি ইভেন্টে পৃষ্ঠপোষকরা দাবি করেন সূচিতে যেন ভারত-পাকিস্তান লড়াই থাকে।

সেই দাবি অতীতে ভালোমতোই পূরণ করে এসেছে আইসিসি। আইসিসির বর্তমান চক্রের প্রতিটি ইভেন্টে একটি ভারত পাকিস্তান ম্যাচ রয়েছে। অস্ট্রেলিয়ায় ২০১৫ বিশ্বকাপ থেকে শুরু করে ২০১৬ ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২০১৭-এর ইংল্যান্ড চ্যাম্পিয়ন্স ট্রফি এবং সবশেষ ইংল্যান্ডে ২০১৯ বিশ্বকাপ। ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপেও ভারত-পাকিস্তান মুখোমুখি হওয়ার কথা রয়েছে। সূচি অনুযায়ী আগামী অক্টোবরের ২৩ তারিখে এমসিজিতে মুখোমুখি হবে দুই দল।

গত ২০ জুন আইসিসি ভারতীয় অঞ্চলের মিডিয়া সাইকেলের টেন্ডার ঘোষণা করে। ২০২৪-২০৩১ সালের জন্য ঘোষিত এই টেন্ডারে চার এবং আট বছরের জন্য মিডিয়া রাইটস আহ্বান করে আইসিসি। প্রকাশিত নতুন এই মিডিয়া রাইটসের টেন্ডারে ভারত-পাকিস্তান ম্যাচ রাখার কোনো আশ্বাস দেয়া হয়নি। যদিও আইসিসি মিডিয়া রাইটসের ভারতীয় বিডাররা এ বিষয়ে নিশ্চয়তা চায়। এ নিয়ে তৈরি হয়েছে জটিলতা।

শুধু তাই নয় ,আইসিসি মিডিয়া রাইটসের চার ও আট বছর বিডের সিদ্ধান্তের প্রক্রিয়া নিয়েও রয়েছে জটিলতা। ট্যাক্সের বিষয়ে স্পষ্টতার অভাব ভারতীয় সম্প্রচারকদের বড় মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে।

বিষয়টি সংবেদনশীল হওয়ায় আইসিসি এ বিষয়ে সরাসরি কোনো মন্তব্য করতে রাজি নয়। তবে আইসিসির সঙ্গে সম্পৃক্ত একটি সূত্রের বরাতে জানা গেছে বৈশ্বিক ইভেন্টে ভারত-পাকিস্তান ম্যাচের নিশ্চয়তা দেয়া সম্ভব নয়। দুই দলের র‌্যাঙ্কিং কাট অফ টাইমের কারণে এ নিশ্চয়তা দেয়া অসম্ভব বলে জানায় তারা।

সাম্প্রতিক সময় আইসিসি ইভেন্টে ভারতের সাফল্য খুব একটা ভালো নয়। ২০১৫ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরে সেমিফাইনাল থেকে বিদায় নেয় টিম ইন্ডিয়া। ২০১৯ বিশ্বকাপে কিউইদের কাছে হেরে আসর থেকে বিদায় নেয় ভারত। মেন ইন ব্লুদের এমন পারফরম্যান্সে দুশ্চিন্তায় ভারতীয় বিডাররা। এ জন্য মিডিয়া রাইটসে চড়া মূল্য লগ্নি করতেও শঙ্কিত তারা।

রাজশাহীর সময়/এএইচ