১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৫:২০:১০ অপরাহ্ন


কোরবানির ঈদের স্পেশাল রেসিপি
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ০৯-০৭-২০২২
কোরবানির ঈদের স্পেশাল রেসিপি ফাইল ফটো


বছর ঘুরে ত্যাগের বারতা নিয়ে আবার এলো ঈদুল আযহা। পশু কোরবানীর মধ্য দিয়ে মনের পশুত্বকে বিসর্জন দেন মুসলিম জাহান। এসময়ে ঘরে ঘরে মাংসের প্রাচুর্যও থাকে বেশ। গরু ছাগলের তরতাজা মাংস দিয়ে গৃহিনীরা ব্যস্ত হয়ে ওঠেন নানা রেসিপি তৈরিতে। 

বিফ দোপেঁয়াজা

উপকরণ: গরুর গোশত ১ কেজি, পেঁয়াজ মোটা মোটা কাটা ২৫০ গ্রাম, কাঁচামরিচ বড় টুকরো ১০/১২টি, আদা বাটা ১ টেবিল চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, এলাচ ২ টুকরো, দারুচিনি ২ টুকরো, তেজপাতা ২টা, লং ৪টা, গোলমরিচ ৫/৭টি, ভিনেগার ৩ টেবিল চামচ, তেল আধা কাপ, লবণ পরিমাণমত, টেস্টিং সল্ট ১ চা চামচ।

প্রণালি: গোশত ছোট ছোট করে কেটে ধুয়ে তেল, পেঁয়াজ, কাঁচামরিচ ছাড়া সব উপকরণ দিয়ে সামান্য তেলে মেখে ১ ঘন্টা রেখে দিন। হাঁড়িতে তেল গরম করে গোশত মাখাটা ঢেলে একটু কমিয়ে অল্প পানি দিয়ে সিদ্ধ করে নিন। সিদ্ধ হলে পেঁয়াজ, কাঁচামরিচ দিয়ে কষিয়ে পেঁয়াজটা নরম হয়ে উঠলে, মাখা মাখা হলে নামিয়ে আনুন।

খাসির স্পেশাল রেজালা

উপকরণ: খাসির মাংস ৫০০ গ্রাম, আদা বাটা আধা টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, পেঁয়াজ বাটা সিকি কাপ, হলুদগুঁড়া আধা চা চামচ, মরিচের গুঁড়া আধা চা চামচ, জিরার গুঁড়া আধা চা চামচ, ধনেগুঁড়া আধা চা চামচ, পোস্তদানা বাটা আধা টেবিল চামচ, তেল সিকি কাপ, ঘি ১ টেবিল চামচ, লবণ স্বাদ অনুযায়ী, কাঁচা মরিচ ৮টি, তেজ পাতা ১টি, দারচিনি ২ টুকরা, এলাচ ২টি, দেশি পেঁয়াজ মিহি টুকরা আধ কাপ, আলু ৪টি, কেওড়া জল ১ টেবিল চামচ।

প্রণালি: খাসির মাংস টুকরো করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন। হাঁড়িতে তেল গরম করে দারচিনি, এলাচ ও তেজপাতার ফোড়ন দিয়ে আঁচে পেঁয়াজ বাদামি করে ভাঁজুন। এবারে মাংস ও লবণ দিয়ে তা ১০-১৫ মিনিট ভেঁজে নিন। মাংস ভাঁজা হলে তাতে পোস্তদানা বাটা ও জিরার ফাঁকি বাদে অন্যান্য বাটা মসলা দিয়ে কিছুক্ষণ কষিয়ে ঢেকে দিন। ১০-১৫ মিনিট পর ঢাকনা খুলে ১ কাপ গরম পানি দিয়ে মাঝারি আঁচে কিছুক্ষণ রান্না করুন ও ঢেকে দিন। আলুগুলো ছিলে লম্বালম্বি মাঝখান থেকে কেটে ২ টুকরা করে দিন। পানি শুকিয়ে এলে আরও ১ থেকে দেড় কাপ গরম পানি দিয়ে আলু এবং ৪টি কাঁচা মরিচ দিয়ে নেড়ে ঢেকে দিন। ১০ মিনিট পর ঢাকনা খুলে জিরাগুঁড়া ও পোস্তদানা বাটা দিয়ে নেড়ে আবারও ঢেকে দিন। আলু সেদ্ধ হয়ে গেলে আঁচ কমিয়ে ঢাকনা খুলে প্রয়োজন হলে আরও সামান্য পানি দিয়ে নেড়ে বাকি কাঁচা মরিচ ও কেওড়া দিয়ে হালকা নেড়ে ঢেকে দিন। মাংস মজে তেল অল্প ছাড়লে ১ টেবিল চামচ ঘি দিয়ে নেড়ে ঢেকে দিন। ১০ মিনিট পর চুলা বন্ধ করে দমে রাখুন কিছুক্ষণ। গরম গরম পোলাওয়ের সঙ্গে পরিবেশন করা যাবে।

রাজশাহীর সময়/এম