১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৫:০৮:০৩ অপরাহ্ন


ডায়েট ছাড়াই আকর্ষণীয় শরীর ধরে রাখুন ঘরোয়া উপায়ে
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১১-০৭-২০২২
ডায়েট ছাড়াই আকর্ষণীয় শরীর ধরে রাখুন ঘরোয়া উপায়ে ফাইল ফটো


নিজেকে আকর্ষণীয় দেখাতে কে না চায়। তবে ফিট থাকা অত্যন্ত কঠিন কাজ। অনেকেই সহজ কিছু শরীরচর্চা ও ডায়েটের মাধ্যমে ঘরেই ফিটনেস ধরে রাখার চেষ্টা করেন। যার ফলাফলও বেশ ভালো হয়।

পরিমিত খাওয়া এবং শরীরচর্চা যেমন পারে আপনার শরীরকে আকর্ষণীয় করে তুলতে, ঠিক তেমনি ঘরোয়া কিছু কাজও সহায়তা করে। তাই করোনাকালে ঘরেই নিরাপদে শরীরচর্চা করুন। চলুন জেনে নেয়া যাক কীভাবে ডায়েট ছাড়াই ঘরোয়া উপায়ে আকর্ষণীয় শরীর ধরে রাখা সম্ভব-

> ঘরের গুরুত্বপূর্ণ কাজগুলো নিজেরাই সেরে ফেলা। যেমন ঘর পরিষ্কার করা, ঘরে হাঁটাচলা এবং ব্যায়াম করা। ঘরের পরিষ্কার-পরিচ্ছন্নতায় হতে পারে একটি আদর্শ ব্যায়াম।

> ঘরের কাজগুলোকে সহজে দাঁড়িয়ে করলে শরীরে মেদ জমে না বরং হাড় শক্ত হয়। মেরুদন্ড সোজা হয়। তবে কেবল কাজ করলেই হবে না শরীরে চাই সঠিক বিশ্রাম। ফুরফুরে শরীর ও মেজাজ আনতে বাথটাবে গরম জলে সুগন্ধি সাবান ভিজিয়ে স্টিম বাথ নিতে পারেন।

> ঘরের মেঝে পরিষ্কার করা অবশ্য একটি কঠিন কাজ। তবে এতে পেটের উপর প্রচন্ড চাপ পড়ে এবং মেদ গলতে থাকে।

> বাড়ির জানালা পরিষ্কার করাতে হাতের মাংসপেশি শক্ত হয়। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অনেকের হাতের মাংসপেশি খানিকটা ঝুলে পড়ে, যা হাতের এই ব্যায়ামের মাধ্যমে কমানো সম্ভব।

> বাড়ির আসবাবপত্র যন্ত্রপাতি পরিষ্কার করা যেতে পারে। তাছাড়া মেঝেতে বসে কাপড় কাঁচলে হাত-পায়ের রক্ত চলাচল সহজ হয় এবং মেদ কমতে সাহায্য করে। কাপড় ধোয়ার মেশিন ব্যবহার করলে বা সেটা পরিষ্কার করলে পেটে চাপ পড়ে। নিয়মিত এ ধরনের কাজ করলে পেটে চর্বি জমে কম।

> ব্যবহারভিত্তিক যন্ত্রপাতি যেমন গাড়ি নিজে পরিষ্কার করতে পারলে হালকা ব্যায়ামের মত হয়ে যায়। যার ফলে শরীরে অতিরিক্ত মেদ সহজে গলে যায়।

> অনেকেরই বাগান করার শখ রয়েছে। ফুল, ফল ও ওষুধি গাছ লাগিয়ে নিজেই পরিচর্যা করুন। এটিও একটি ব্যায়াম।

> গৃহস্থালি কাজ যেমন দাঁড়িয়ে রান্না করা, কাপড় পরিষ্কার করা, আসবাবপত্র ও যন্ত্রপাতির যত্ন নেয়া হতে পারে আপনার ফিটনেস ধরে রাখার কয়েকটি দারুণ কৌশল।

রাজশাহীর সময়/এ