২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ০৯:৪৯:৩৩ পূর্বাহ্ন


অ্যামাজনের জঙ্গল কেটে সাফ
আন্তর্জাতিক ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ১২-০৭-২০২২
অ্যামাজনের জঙ্গল কেটে সাফ অ্যামাজনের জঙ্গল কেটে সাফ


চলতি বছরের প্রথম ছ’মাসেই অ্যামাজন বৃষ্টি অরণ্যের রেকর্ড পরিমাণ এলাকায় গাছ কেটে সাফ করে দেওয়া হল। এ কথা জানিয়েছে ব্রাজিলের মহাকাশ সংস্থা ইনপে। উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে, নিউ ইয়র্ক শহরের যা আয়তন, তার পাঁচ গুণ এলাকার গাছ কেটে সাফ করে দেওয়া হয়েছে অ্যামাজন বনভূমিতে। ব্রাজিলের সরকার জানিয়েছে, ২০১৬ সালের পর এত পরিমাণ বনভূমি কেটে ফেলা হয়নি। পরিবেশপ্রেমীদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে।

উপগ্রহ চিত্রের নথি বলছে, চলতি বছর জানুয়ারি থেকে জুনে অ্যামাজন বনভূমিতে ৩,৯৮৮ বর্গ কিলোমিটার এলাকার গাছ কেটে ফেলা হয়েছে। গত বছর প্রথম ছ’মাসে যে পরিমাণ এলাকার গাছ কেটে ফেলা হয়েছিল, তার থেকে এ বছর ১০.৬ শতাংশ বেশি এলাকার গাছ কাটা হয়েছে। ২০২১ সালে প্রথম ছ’মাসে অ্যামাজনের ৩,০৮৮ বর্গ কিলোমিটার এলাকার গাছ কেটে ফেলা হয়েছিল।

শুধু জুন মাসেই ১,১২০ বর্গ কিলোমিটার এলাকার গাছ কেটে ফেলা হয়েছে। বিশ্বের বৃহত্তম বৃষ্টি অরণ্য অ্যামাজনে প্রচুর পরিমাণ কয়লা স়ঞ্চিত রয়েছে। খনি থেকে সেই কয়লা তোলার জন্য এই অরণ্যের গাছ কেটে ফেলা হচ্ছে। এর ফলে উষ্ণায়ন বাড়ছে। জলবায়ুর পরিবর্তন হচ্ছে।

পরিসংখ্যান বলছে, গত পাঁচ দশকে অ্যামাজনের ১৭ শতাংশ এলাকার গাছ কেটে সাফ করে দেওয়া হয়েছে। চাষাবাদ আর পশুপালনের জন্য কেটে ফেলা হয়েছে বনভূমি। পরিবেশবিদদের অভিযোগ, অ্যামাজনে গাছ কাটা আটকাতে সক্রিয় পদক্ষেপ করছেন না ব্রাজিলের প্রেসিডেন্ট জেয়ার বলসোনারো।