২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৩:৩১:৫৪ অপরাহ্ন


দাবদাহ এবার জার্মানিতেও, চালু হয়েছে 'হিট এড' প্রকল্প
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৯-০৭-২০২২
দাবদাহ এবার জার্মানিতেও, চালু হয়েছে 'হিট এড' প্রকল্প ফাইল ফটো


দাবদাহ এবার জার্মানিতে। জার্মানিতে এবার ধেয়ে আসছে দাবদাহ। জার্মানির আবহাওয়া দপ্তরের পূর্বাভাসে জানানো হয়েছিল, মঙ্গলবারই জার্মানির কোনো কোনো অঞ্চলে ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা হবে। যদিও জার্মানিতে কয়েক দিন ধরেই তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসের মতোই ছিল। সোমবার থেকে তা ক্রমান্বয়ে বাড়বে, এমনও বলা ছিল।

জার্মান মিউনিসিপ্যালিটিজ অ্যাসোসিয়েশন সে দেশের খরার কারণে জার্মানির কিছু কিছু অঞ্চলে জলের ঘাটতির বিষয়ে সতর্ক করেছে। বার্লিনে গৃহহীনদের জন্য 'হিট এড' নামে একটি প্রকল্পও চালু হয়েছে। এতে অতি গরমে যাঁরা আক্রান্ত হবেন, তাঁদের প্রতিদিন সকাল ১০টা-রাত ৮টা পর্যন্ত ঘরে থাকা, স্নান ও বিশ্রামের ব্যবস্থা করা হয়েছে।

গত কয়েক দিন থেকে দক্ষিণ ইউরোপের দেশগুলিতে প্রচণ্ড গরম ও দাবানলের পর এখন মধ্য ও উত্তর ইউরোপের দেশগুলিতেও দাবদাহের প্রকোপ ছড়িয়ে পড়েছে। চরমভাবাপন্ন আবহাওয়ায় কয়েকশো ব্যক্তি মারা গিয়েছেন।

জার্মানির একটি পত্রিকা 'এই গ্রীষ্মে ইউরোপে আগুন' শীর্ষক এক প্রতিবেদন ছেপেছে। বলেছে, দক্ষিণ ইউরোপে ফ্রান্স, স্পেন, ইতালি, ক্রোয়েশিয়া, পর্তুগাল, গ্রিসের বনভূমিতে দাবানল চলছে। এতে  যে পরিমাণ ক্ষতি হচ্ছে তা পুনরুদ্ধার করতে কয়েক বছর সময় লাগবে। দাবানলের জেরে এসব দেশের কৃষিকাজ ক্ষতিগ্রস্ত হচ্ছে। বনভূমিতে অগ্নিকাণ্ডের কারণে বহু মানুষকে বাড়িঘর ছাড়তে হয়েছে। 

রাজশাহীর সময়/এম