২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০১:৫৩:৫৭ পূর্বাহ্ন


দেশের প্রথম ভূমিহীন ও গৃহহীন মুক্ত জেলা হতে যাচ্ছে পঞ্চগড় ও মাগুরা
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২০-০৭-২০২২
দেশের প্রথম ভূমিহীন ও গৃহহীন মুক্ত জেলা হতে যাচ্ছে পঞ্চগড় ও মাগুরা দেশের প্রথম ভূমিহীন ও গৃহহীন মুক্ত জেলা হতে যাচ্ছে পঞ্চগড় ও মাগুরা


অসহায়, দরিদ্র ও ছিন্নমূল মানুষ এখন আর খোলা আকাশ কিংবা পরের জমিতে নয়, বসবাস করবেন আপন ঠিকানায় নিজের ঘরে। আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার শীর্ষক প্রকল্পের আওতায় মুজিব শতবর্ষে দেশের প্রথম ভূমিহীন ও গৃহহীন মুক্ত জেলা হতে যাচ্ছে পঞ্চগড় ও মাগুরা।

বৃহস্পতিবার (২১ জুলাই) দুই জেলার সব উপজেলাসহ দেশের মোট ৫২ উপজেলায় শতভাগ বাসস্থান নিশ্চিত করা হবে।

আফরোজা খাতুন বৈশাখী এখন আর ভূমিহীন কিংবা গৃহহীন নন। তিন বছরের শিশু সন্তানের প্রাণবন্ত হাসিমাখা মুখ তার নিজ ঘরজুড়ে। স্বামীহারা এ নারী এত দিন ছিন্নমূল জীবন কাটালেও এখন মাথা গোঁজার ঠাঁই পেয়ে সন্তানকে নিয়ে নতুন করে বুনতে শুরু করেছেন স্বপ্ন বলে জানান বৈশাখী।

শুধু বৈশাখী নন, তার মতো মাগুরার ৬৭৮ ছিন্নমূল পরিবার পেয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া উপহারের পাকা ঘর আর জমি। এসব পরিবার অনিশ্চিত অন্ধকার জীবন থেকে খুঁজে পেয়েছে সুদিন। সীমাহীন দুঃখের গণ্ডি পেরিয়ে মিলেছে স্বস্তির হাসি আর আনন্দ। শুধু ঘরের আনন্দই নয়, লেখাপড়ার পাশাপাশি নিজেদের আঙিনাজুড়ে হইচই করে উল্লাসে প্রতিটি মুহূর্ত পার করছে আশ্রয়ণ প্রকল্পে বসবাসকারী শিশুরা।

এদিকে জীবনযুদ্ধে ছুটে চলা পঞ্চগড়ের ৪ হাজার ৮৫০ সুবিধাভোগী পরিবার পাচ্ছে নিজের জমির দলিল ও ঘরের চাবি। অথচ একসময়ে অন্যের জমিতে পলেথিনের ঝুপড়িঘরে পরিবারের সব সদস্য নিয়ে গাদাগাদি করে কেটেছে তাদের জীবন।

দীর্ঘদিন অন্যের জমিতে কষ্টে থাকা এসব লোক নিজস্ব বাড়ি ও স্থায়ী ঠিকানার সুযোগ পেয়ে প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

জেলার মানুষের জীবনমান উন্নয়নে সরকারের এ সাফল্যের ধারাবাহিকতায় সার্বক্ষণিক তদারকি করছেন পঞ্চগড় জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম।

আগামী ২১ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা পঞ্চগড় ও মাগুরা জেলাকে প্রথম গৃহহীন ও ভূমিহীনমুক্ত জেলা হিসেবে ঘোষণা করবেন। এ দুই জেলার সব উপজেলাসহ দেশের মোট ৫২ উপজেলায় শতভাগ বাসস্থান নিশ্চিত করবে সরকার প্রধান। ওইদিন আরও ২৬ হাজার ২২৯ পরিবারকে উপহার দেয়া হবে নতুন ঘর।