২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৭:২৫:৩৩ অপরাহ্ন


টি-টোয়েন্টি বিশ্বকাপে কোহলীবিহীন ভারতীয় দল চান না পন্টিং
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২১-০৭-২০২২
টি-টোয়েন্টি বিশ্বকাপে কোহলীবিহীন ভারতীয় দল চান না পন্টিং ফাইল ফটো


বিরাট কোহলি যখন সেঞ্চুরির বন্যা বইয়ে দিতেন, তখন তাকে নিয়ে আলোচনার অন্ত ছিল না। এখন যখন কোহলির ব্যাটে রান নেই, তখনও তাকে নিয়ে বিরাট শোরগোল। প্রতিদিনই কেউ না কেউ তাকে নিয়ে মন্তব্য করছে। ভারতের সাবেক অধিনায়কের রানখরা নিয়ে এবার কথা বলেছেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি রিকি পন্টিং। অস্ট্রেলিয়ায় আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে কোহলিকে দেখতে চান তিনি। তিনি আরও মনে করেন, বড় খেলোয়াড়দের এমন খারাপ সময় আসে এবং কোহলিও ঘুরে দাঁড়াবে।

২০১৯ সালের নভেম্বরে সবশেষ সেঞ্চুরি করেছিলেন বিরাট কোহলি। এরপর সেঞ্চুরির সঙ্গে ম্যাচের দূরত্বটাই শুধু বেড়েছে। এখন তো রীতিমতো রানখরায় ভুগছেন টিম ইন্ডিয়ার সাবেক অধিনায়ক। তার ব্যাডপ্যাচ যেন ছুটছেই না।

কোহলির যখন এই দুর্দশা, তখন তাকে নিয়ে ক্রিকেট মহলে মন্তব্যের ছড়াছড়ি। নানা বিশ্লেষণে অনেকেই ব্যাখ্যা করছেন কোহলির বাজে ফর্মের কারণ। কেউবা তার শেষ দেখে দল থেকে বাদ দেয়ার পক্ষপাতী। তবে এখনো কোহলির প্রতি ভরসা আছে অনেকেরই। তাদের বিশ্বাস, কোহলির ফর্মে ফেরা সময়ের ব্যাপার, আর সেটা তাকে দলে রেখেই সুযোগ দিতে হবে। 

এই দলে আছেন অস্ট্রেলিয়াকে দুটি বিশ্বকাপ এনে দেয়া সাবেক অধিনায়ক রিকি পন্টিং। তিনি আসন্ন  টি-টোয়েন্টি বিশ্বকাপের ভারতীয় দলে এ ক্রিকেটারকে দেখতে চান। ‘আইসিসি রিভিউ’ অনুষ্ঠানে তিনি জানান, অক্টোবরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে কোহলিবিহীন দেখতে চান না তিনি। নিজের দিনে কোহলি কী করতে সক্ষম, সেটা মাথায় রেখে হলেও তাকে বিশ্বকাপের দলে দেখতে চান তিনি।

কোহলি দলে থাকলে প্রতিপক্ষের মধ্যে যে ভয়টা কাজ করে, সেটা কাজে লাগাতে এই ডানহাতিকে দলে দরকার বলে মনে  করেন এই অস্ট্রেলিয়ান কিংবদন্তি। তিনি বলেন, ‘আমি যদি বিপক্ষ দলের অধিনায়ক বা ক্রিকেটার হই, তাহলে আমি কোহলিসহ ভারতীয় দলকেই ভয় পাব। কোহলির না থাকা মানে সে ভয়টা না থাকা। সময়টা তার জন্য কঠিন। কিন্তু সব বড় ক্রিকেটারেরই এমন খারাপ সময় যায়, সেটা বোলার হোক কিংবা ব্যাটসম্যান। সেরা ক্রিকেটাররা এসব তলানি থেকেই ঘুরে দাঁড়ায়। বিরাটের জন্যও এটা শুধুই সময়ের ব্যাপার।’

তবে পন্টিং এটাও মানেন, ভারতীয় দলে বিরাটের সময় প্রায় শেষ। এ অবস্থায় বাদ পড়লে তার পক্ষে ফেরাটা কঠিন হবে বলেই মনে করেন পান্টার, 'বিরাটকে যদি বিশ্বকাপের দল থেকে বাদ দেয়া হয় এবং অন্য কেউ এসে ভালো করে, তাহলে বিরাটের ফিরে আসা কঠিন হবে।'

তবে খেলোয়াড়টার নাম কোহলি বলেই পন্টিং তাকে বিশ্বকাপের দলে রাখতে চান, 'আমি যদি ভারত দলের হতাম, তাহলে তাকে খেলিয়ে যাওয়ার চেষ্টা করে যেতাম। কারণ, সে ভালো খেললে কী হবে সেটা আমি জানি। যদি তার আত্মবিশ্বাসটা ফিরিয়ে আনতে পারি, তাহলে সে যেমন খেলবে সেটা কেউই খেলতে পারবে না।'

আর এই দায়িত্বটা ভারতীয় দলের কোচ ও সাপোর্ট স্টাফদেরই নিতে হবে বলে মত আন্তর্জাতিক ক্রিকেটে ৭১ সেঞ্চুরির মালিকের। এ মুহূর্তে কোহলিকে যতটা স্বাচ্ছন্দ্যে রাখা যাবে তার পক্ষে ফিরে আসাটা তত সহজ হবে বলে মত তার। আর ৩৩ বছর বয়সী তারকা যদি বিশ্বকাপের প্রথম দিকে রান পায়, তবে তাকে থামানো অসম্ভব হবে বলে মনে করেন তিনি।

তিনি বলেন, 'যদি প্রথম রাউন্ডে ভালো করে ফেলে, তাহলে টুর্নামেন্টের শেষ দিকে সেই পুরোনো বিরাট কোহলিকে দেখা যাবে। আমি টুর্নামেন্টের শুরুতেই তাকে স্বাধীনতা দেব। শুরুতে রান পেলে আত্মবিশ্বাসও বাড়বে। তাহলে হয়তো শেষের দিকে সে তার সেরা ক্রিকেটটা খেলতে পারবে।'

২০১৯ সালের পর আর সেঞ্চুরি না পেলেও শচীন টেন্ডুলকার ও রিকি পন্টিংয়ের পর সবচেয়ে বেশি আন্তর্জাতিক সেঞ্চুরির মালিক কোহলিই। পন্টিংয়ের চেয়ে মাত্র একটি সেঞ্চুরি কম এই ভারতীয়র।

রাজশাহীর সময়/এ