০৯ মে ২০২৪, বৃহস্পতিবার, ০১:০২:২৯ পূর্বাহ্ন


ইউক্রেন নিয়ে নতুন লক্ষ্যের কথা জানাল রাশিয়া
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২১-০৭-২০২২
ইউক্রেন নিয়ে নতুন লক্ষ্যের কথা জানাল রাশিয়া সের্গেই ল্যাভরভ। ফাইল ফটো


রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ইউক্রেনে আমাদের দেশের সামরিক লক্ষ্য এখন দোনবাস অঞ্চল ছাড়িয়ে গেছে।

রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। খবর আলজাজিরার।

বুধবার আরআইএ নভোস্তিতে ল্যাভরভের একটি সাক্ষাৎকার প্রকাশিত হয়। তিনি বলেন, রাশিয়া ও ইউক্রেন সংকট নিরসনে সম্ভাব্য চুক্তি নিয়ে আলোচনা করেছে। ইউক্রেনের প্রস্তাব গ্রহণে আমাদের প্রস্তুতি ছিল ২০২২ সালের মার্চের ভৌগলিক অবস্থানের ওপর ভিত্তি করে।

‘কিন্তু বর্তমান ভৌগলিক অবস্থান ভিন্ন। এটি শুধু ডিএনআর (দোনেৎস্ক পিপলস রিপাবলিক) এবং এলএনআর (লুহানস্ক পিপলস রিপাবলিক) সম্পর্কে নয়’, বলেন তিনি।

এ দুটি অঞ্চলের বেশ কিছু অংশ রুশ সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের দখলে ছিল। এর মধ্যে লুহানস্ক সম্পূর্ণ দখলে নিয়েছে রাশিয়া। দোনেৎস্ক অঞ্চলে চলছে তীব্র লড়াই।

ল্যাভরভ বলেন, খেরসন, জাপোরিঝিয়া ও অন্য বেশ কিছু অঞ্চলের বিষয়ও এখন অন্তর্ভুক্ত। এই প্রক্রিয়া অব্যাহত থাকবে এবং ধারাবাহিকভাবে এটি চলবে।

যুক্তরাষ্ট্র জানিয়েছে, মস্কো প্রতিবেশী দেশের দখল করা অঞ্চলগুলো আনুষ্ঠানিকভাবে যুক্ত করার পরিকল্পনা করছে। এর পরই ল্যাভরভের এ মন্তব্য এলো।

এদিকে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবা বলেন, রাশিয়া কূটনীতি প্রত্যাখ্যান করেছে এবং রক্ত চাইছে, আলোচনা নয়।

এদিকে যুক্তরাষ্ট্র ইউক্রেনকে আরও চারটি এইচআইএমএআরএস আধুনিক রকেট সিস্টেম দেওয়ার ঘোষণা দিয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন জানান, নতুন চারটি পাঠানোর পর ইউক্রেনকে দেওয়া রকেট সিস্টেমের সংখ্যা গিয়ে দাঁড়াবে ১৬-তে।

রাশিয়া ফেব্রুয়ারিতে ইউক্রেনে আগ্রাসন শুরু করে। দেশটির অভিযোগ, দোনবাসে রুশ ভাষীদের বিরুদ্ধে গণহত্যা চালানো হচ্ছে এবং তাদের স্বাধীনতা দরকার। পাঁচ মাস পর রাশিয়া পূর্ব ও দক্ষিণাঞ্চলের কিছু অংশ দখল করতে পেরেছে। কিন্তু কিয়েভ দখল করতে ব্যর্থ হওয়ার পর এখন মস্কোর দাবি, তাদের পরিকল্পনা দোনবাস নিয়ন্ত্রণ নেওয়া।

রাজশাহীর সময়/এম