২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০২:৩৩:৪১ পূর্বাহ্ন


অবিলম্বে অধ্যাপক মোর্শেদের বাসা ছাড়ার নোটিশ প্রত্যাহার করতে হবে: জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম, রাবি
প্রেস বিজ্ঞপ্তি
  • আপডেট করা হয়েছে : ২২-০৭-২০২২
অবিলম্বে অধ্যাপক মোর্শেদের বাসা ছাড়ার নোটিশ প্রত্যাহার করতে হবে: জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম, রাবি অবিলম্বে অধ্যাপক মোর্শেদের বাসা ছাড়ার নোটিশ প্রত্যাহার করতে হবে: জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম, রাবি


জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আমরা গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করেছি যে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের শিক্ষক ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সংগঠন "ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ" (UTAB) এর মহাসচিব প্রফেসর ড. মোর্শেদ হাসান খানকে ভিন্নমত পোষনের কারণে রাজনৈতিক প্রতিহিংসার বশবর্তী হয়ে সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাঁর আবাসিক বাসা ছাড়ার নোটিশ প্রদান করেছে। আমরা এই ন্যাক্কারজনক সিদ্ধান্তের বিরুদ্ধে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

২০১৮ সালের ২৬ মার্চ একটি জাতীয় দৈনিকের স্বাধীনতা দিবস সংখ্যায় ‘জ্যোতির্ময় জিয়া’ শিরোনামে প্রকাশিত একটি নিবন্ধকে কেন্দ্র করে সম্পুর্ন রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে ২০২০ সালের ৯ সেপ্টেম্বর সিন্ডিকেটের এক সিদ্ধান্তে প্রফেসর ড. মোর্শেদ হাসান খানকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয় যা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে একটি বিরল ঘটনা। আমরা মনে করি বিশ্ববিদ্যালয়ের ১৯৭৩ এর অধ্যাদেশ অনুযায়ী প্রত্যেক শিক্ষকের গনতন্ত্র-চর্চার অধিকার এবং মত প্রকাশের স্বাধীনতা রয়েছে। প্রফেসর মোর্শেদের বিরুদ্ধে ঢাবির এই অবস্থান এই অধ্যাদেশের লঙ্ঘন এবং এই প্রতিষ্ঠানের গৌরবজ্জল ইতিহাস ও ঐতিহ্যকে ভুলুন্ঠিত করেছে।

চাকুরীচ্যুতির বিষয়টি সুরাহার জন্য প্রফেসর মোর্শেদ উচ্চ আদালতের স্মরণাপন্ন হয়েছেন যা এখনও বিচারাধীন রয়েছে। উচ্চ আদালতে বিচারাধীন একটি বিষয়ের চূড়ান্ত নিস্পত্তির আগেই তাঁকে বাসা ছাড়ার নোটিশ প্রদান অগ্রহণযোগ্য এবং অমানবিক বলে আমরা মনে করি। উল্লেখ্য প্রফেসর মোর্শেদ তাঁর ক্যানসার আক্রান্ত স্ত্রী ও অবুঝ শিশু কন্যাকে নিয়ে উক্ত বাসায় অবস্থান করছেন।

আমরা জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম, রাজশাহী বিশ্ববিদ্যালয় এর পক্ষ থেকে প্রফেসর ড. মোর্শেদের বিরুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কর্তৃক বিধি-বহির্ভূত ও অন্যায়ভাবে গ্রহণ করা এই সিদ্ধান্তের বিরুদ্ধে তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করছি এবং বাসা ছাড়ার এই অমানবিক নির্দেশ প্রত্যাহার করার জোর দাবী জানাচ্ছি।

রাজশাহীর সময়/এ