২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ১০:৫৩:২৬ পূর্বাহ্ন


বর্ণবাদের অভিযোগে স্কটল্যান্ড ক্রিকেট বোর্ডের পদত্যাগ
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৪-০৭-২০২২
বর্ণবাদের অভিযোগে স্কটল্যান্ড ক্রিকেট বোর্ডের পদত্যাগ ফাইল ফটো


বর্ণবাদ নিয়ে ফুটবল বিশ্ব অনেক সরব হলেও জেন্টলম্যানস গেম খ্যাত ক্রিকেটে বর্ণবাদ নিয়ে খুব একটা মাথাব্যথা ছিল না কারও। অনেক ঘটনাই খুব সাধারণ বিষয়ের মতো ঘটে যেত। তবে গত দুই বছরে পরিস্থিতি বদলেছে বেশ। বর্ণবাদ নিয়ে মুখ খুলছেন অনেকেই। আর তীরটা ইউরোপের ক্রিকেট খেলুড়ে দেশগুলোর দিকেই বেশি। ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার আজিম রফিকের পর মুখ খুলেছেন অনেকেই। যার ধাক্কাও লেগেছে বেশ। বর্ণবাদের অভিযোগে পদত্যাগ করেছে স্কটল্যান্ডের পুরো ক্রিকেট বোর্ড।

গতবছর স্কটল্যান্ড ক্রিকেট বোর্ডের বিপক্ষে বর্ণবাদের অভিযোগ এনেছিলেন স্পিনার মজিদ হক। সে অভিযোগের তদন্ত করতে নিরপেক্ষ তদন্ত কমিশন গঠন করেছিল স্কটল্যান্ডের জাতীয় ক্রীড়া সংস্থা স্পোর্টস্কটল্যান্ড। সে তদন্তে ক্রিকেট স্কটল্যান্ডকে প্রাতিষ্ঠানিকভাবে বর্ণবাদী হিসেবে খুঁজে পেয়েছে তারা। সোমবার (২৫ জুলাই) কথা রয়েছে তদন্ত কমিটির প্রতিবেদন প্রকাশের। তারই প্রাক্বালে রোববার (২৪ জুলাই) টুইটারে নিজেদের পদত্যাগের ঘোষণা দিয়েছে তারা।

ওয়ানডে ক্রিকেটে স্কটল্যান্ডের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি স্পিনার মজিদ হোক। মিডিয়াম পেসার শাফিয়ান শরিফের পর দ্বিতীয় সর্বোচ্চ উইকেট তার। স্পিনারদের মধ্যে তার চেয়ে বেশি উইকেট নেই আর কোন স্কটিশের। দেশটির হয়ে ২০০টির বেশি ম্যাচ খেলা এই স্পিনার ২০২১ সালে স্কাই স্পোর্টসে ক্রিকেট স্কটল্যান্ডের বিপক্ষে বর্ণবাদের অভিযোগটি তোলেন। পরবর্তীতে তার এই অভিযোগে সমর্থন জানান তার সতীর্থ কাশিম শেখও। যার প্রেক্ষিতেও হয় এই তদন্ত।

তদন্তের রিপোর্ট হাতে আসার আগেই তাই পদত্যাগের পথ বেছে নিয়েছে ক্রিকেট স্কটল্যান্ড। রোববার অন্তর্বর্তীকালীন প্রধান নির্বাহীর কাছে পদত্যাগপত্র পাঠিয়ে ক্রিকেট স্কটল্যান্ড সে চিঠি প্রকাশ করে নিজেদের ওয়েবসাইটেও। সে চিঠিতে তারা  দুঃখপ্রকাশ করে তারা বলেছে, 'এ প্রতিবেদন থেকে যা আসবে, সেসব কার্যকরী করতে বোর্ড বদ্ধপরিকর ছিল। যারাই ক্রিকেট স্কটল্যান্ডে বর্ণবাদ অথবা যেকোনো ধরনের বৈষম্যের শিকার হয়েছেন, তাদের কাছে আমরা দুঃখ প্রকাশ করছি এবং এর আগেই প্রকাশ্যে ক্ষমা চেয়েছি।'

এছাড়াও ক্রিকেট বোর্ডটি জানিয়েছে, তারা স্পোর্টস স্কটল্যান্ডের সঙ্গে পার্টনারশিপে এখনো কাজ চালিয়ে যাবে।

রাজশাহীর সময়/এ