১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৫:৫৯:৩৯ পূর্বাহ্ন


ন্যান্সি পোলোসি সফর ঘিরে তাইওয়ানে নৌমহড়া
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৮-০৭-২০২২
ন্যান্সি পোলোসি সফর ঘিরে তাইওয়ানে নৌমহড়া ফাইল ফটো


মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির সফরকে সামনে রেখে নৌমহড়া চালিয়েছে তাইওয়ান। চীনের সামরিক হুমকি মোকাবিলায় পূর্বপ্রস্তুতি হিসেবে এ উদ্যোগ বলে জানিয়েছে তাইপে। খবর রয়টার্সের।

চীনের সঙ্গে তীব্র সামরিক উত্তেজনার মধ্যেই মঙ্গলবার সমুদ্রে ব্যাপক আকারে নৌমহড়া চালায় তাইওয়ান। বার্ষিক 'হ্যান কুয়াং' মহড়ার অংশ হিসেবে এই নৌমহড়া বলে দাবি করা হচ্ছে। তবে, বিশেষজ্ঞদের ধারণা মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসির তাইয়ান সফরকে সামনে রেখে এ মহড়া।

 মঙ্গলবারের ওই মহড়া সরাসরি পরিদর্শন করেন তাইওয়ানের প্রেসিডেন্ট। গত এক বছরের মধ্যে দ্বিতীয়বারের মতো এই মহড়া চালাল তাইপে। ২০টি যুদ্ধজাহাজ, জাহাজবিধ্বংসী ক্ষেপণাস্ত্র, যুদ্ধবিমান এবং যুক্তরাষ্ট্রের তৈরি ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থা ব্যবহারও মহড়ায় অংশ নেয়।

তাইওয়ান-এর মুখপাত্র সুন লি ফাং বলেন, ‘আজকের (মঙ্গলবার) মহড়ায় ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছে। আমাদের এই ক্ষেপণাস্ত্র লক্ষ্য বস্তুতে আঘাত হানতে পুরোপুরি সক্ষম। নিজেদের সামরিক সক্ষমতা বাড়ানো এই মহড়ার প্রধান উদ্দেশ্য। কাউকে হুমকি দেয়া নয়।’ 

তবে তাইপের এমন তৎপরতায় বেজায় চেটেছে বেইজিং। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, চীনকে সামরিক পদক্ষেপ নিতে বাধ্য করা হলে এর পরিণাম হবে চরম ভয়াবহ।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, তাইওয়ান কর্তৃপক্ষকে বারবার সুযোগ দেয়া হয়েছে। তাইওয়ানের স্বাধীনতার আকাঙ্ক্ষা কখনোই পূরণ হতে দেয়া হবে না। তারা চীনকে সামরিক পদক্ষেপ নিতে বাধ্য করছে। তাদের উসকানিমূলক কর্মকাণ্ড বন্ধ করতে হবে।

তবে চলমান উত্তেজনার মধ্যেই শি জিনপিংয়ের সঙ্গে জো বাইডেনের ভার্চুয়াল বৈঠকে তাইওয়ান ইস্যু ছাড়াও দুদেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয় ও ইউক্রেন যুদ্ধ নিয়েও আলোচনা হতে পারে বলে জানা গেছে।

রাজশাহীর সময়/এম