২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১০:৪৫:৫৫ অপরাহ্ন


যুক্তরাষ্ট্রের কেন্টাকিতে বন্যায় মৃত বেড়ে ১৬
আন্তর্জাতিক ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ৩০-০৭-২০২২
যুক্তরাষ্ট্রের কেন্টাকিতে বন্যায় মৃত বেড়ে ১৬ যুক্তরাষ্ট্রের কেন্টাকিতে বন্যায় মৃত বেড়ে ১৬


ভেঙে গেছে ঘরবাড়ি, গাছপালা, বিদ্যুতের খুঁটি। কোথাও আবার খাদের কিনারায় পড়ে আছে যানবাহন। যুক্তরাষ্ট্রের কেন্টাকি অঙ্গরাজ্যের দক্ষিণপূর্বাঞ্চলীয় কয়েকটি এলাকায় বন্যার পানি নেমে যাওয়ায় স্পষ্ট হয়ে উঠেছে ক্ষয়ক্ষতি। সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে পূর্বাঞ্চলীয় হিন্দমান শহর ও পেরি কাউন্টি। পানির স্রোতে ভেঙ গেছে অঞ্চলগুলোর বেশ কয়েকটি সেতু ও কালভার্ট। বাধাগ্রস্ত হচ্ছে যান চলাচল। পানিতে তলিয়ে গেছে স্কুল ভবনও।

বিদ্যুতের খুঁটি ভেঙে পড়ায় এখনও বিদ্যুৎবিচ্ছিন্ন অঙ্গরাজ্যের কয়েক হাজার বাসিন্দা। ঘরে পানি ওঠায় অনেকে ঠাঁই নিয়েছেন ছাদের ওপর। এদিকে, ভয়াবহ বন্যায় নতুন করে আরও প্রাণহানির খবর পাওয়া গেছে। শুক্রবার (২৯ জুলাই) গণমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে অঙ্গরাজ্যটির গভর্নর জানান, এখনো অনেকে নিখোঁজ থাকায় মৃতের সংখ্যা বাড়ার আশঙ্কা করা হচ্ছে। গভর্নর বলেন, চারটি অঙ্গরাজ্যে এখন পর্যন্ত ১৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। প্রিয়জনদের সঙ্গে যোগাযোগ করতে না পারায় সবাই আতঙ্কে রয়েছেন। মোবাইলের টাওয়ার ভেঙে যাওয়ায় ব্যাহত হচ্ছে যোগাযোগ। তবে আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি দ্রুত সবকিছু ঠিকঠাক করার।

পানি কিছুটা কমায় ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি মেরামতে কাজ শুরু করেছেন স্থানীয়রা। দুর্গতদের সহায়তায় মাঠে নেমেছে প্রশাসনও। অব্যাহত রয়েছে উদ্ধারকাজ। ছোট ছোট নৌকায় করে নিরাপদে সরিয়ে নিতে কাজ করছেন উদ্ধারকর্মী দলের সদস্যরা। এদিকে ব্যাপক ক্ষয়ক্ষতির মধ্যেই আরও বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।