২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১২:১৪:৫০ অপরাহ্ন


সীমান্তে ইরান-আফগান সৈন্যদের সংঘর্ষ, নিহত ১
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ৩১-০৭-২০২২
সীমান্তে ইরান-আফগান সৈন্যদের সংঘর্ষ, নিহত ১ ফাইল ফটো


প্রতিবেশী ইরানের সীমান্তরক্ষী বাহিনীর সাথে আফগানিস্তানের সশস্ত্র শাসকগোষ্ঠী তালেবানের সৈন্যদের সংঘর্ষে অন্তত একজন নিহত হয়েছেন। এছাড়া সংঘর্ষের এই ঘটনায় আহত হয়েছেন আরও একজন। রোববার আফগান পুলিশের একজন কর্মকর্তা সীমান্তের সংঘর্ষে হতাহতের এই ঘটনা ঘটেছে বলে নিশ্চিত করেছেন।

তিনি বলেছেন, সংঘর্ষে নিহত সৈন্য আফগানিস্তানের। দেশটির দক্ষিণাঞ্চলের নিমরোজ প্রদেশ পুলিশের মুখপাত্র বাহরাম হকমাল রয়টার্সকে বলেছেন, ‘আমাদের একজন নিহত এবং একজন আহত হয়েছেন। সংঘর্ষের কারণ এখনও পরিষ্কার নয়।’

ইরানের সীমান্ত এলাকা হিরমান্দের গভর্নর মায়সাম বারাজান্দেহের বরাত দিয়ে দেশটির আধা-সরকারি বার্তা সংস্থা ফারস নিউজ এজেন্সি বলছে, সীমান্তে সংঘর্ষ বন্ধ হয়েছে এবং সেখানে কোনও হতাহতের ঘটনা ঘটেনি।

দেশটির আরেক সংবাদ সংস্থা তাসনিম নিউজ এজেন্সি বলছে, আফগান ভূখণ্ড নয় এমন একটি এলাকায় তালেবান সৈন্যদের পতাকা উত্তোলনের সময় সংঘর্ষের সূত্রপাত হয়।

স্থানীয় একাধিক সূত্র রয়টার্সকে বলেছে, সংঘর্ষ তীব্র আকার ধারণ করায় আফগানিস্তানের সীমান্ত এলাকায় বসবাসরত লোকজন তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে গেছেন।

এক বছর আগে আফগানিস্তানের ক্ষমতা নেওয়ার পর তালেবান নিয়ন্ত্রিত সৈন্যরা সীমান্তে ইরানের সশস্ত্র বাহিনীর সঙ্গে বার বার সংঘর্ষে জড়িয়েছে। আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় এই প্রতিবেশী ছাড়াও পূর্বে পাকিস্তানের সীমান্তরক্ষীদের সঙ্গেও তালেবানের সংঘর্ষ হয়েছে।

রাজশাহীর সময়/এ