০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৩:৪৮:০৩ পূর্বাহ্ন


তাইওয়ানকে ঘিরে একের পর এক মিসাইল উৎক্ষেপণ চিনের
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ০৪-০৮-২০২২
তাইওয়ানকে ঘিরে একের পর এক মিসাইল উৎক্ষেপণ চিনের তাইওয়ানকে ঘিরে একের পর এক মিসাইল উৎক্ষেপণ চিনের


মার্কিন হাউজ স্পিকার ন্যান্সি পেলোসি’র তাইওয়ান সফরের পর থেকেই ক্রমশ উত্তপ্ত হচ্ছিল সেখানকার পরিস্থিতি। বৃহস্পতিবার তাইওয়ানকে ঘিরে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করতে শুরু করেছে চিো সেনারা।

তাইওয়ানকে নিজেদেরই দেশের অংশ বলে মনে করে চিন। তাই ন্যান্সির তাইওয়ান সফরে একেবারেই খুশি ছিল না তারা। মঙ্গলবার রাতেই চিন জানিয়েছিল, তারা তাইওয়ানে মিসাইল উৎক্ষেপণ করবে। তাইওয়ানের সীমান্তে সামরিক মহড়াও বাড়িয়ে দিয়েছিল তারা। সেই হুঁশিয়ারিকেই সত্যি প্রমাণ করে আজ তাইওয়ানে আছড়ে পড়ল ৫টি চিনা ব্যালিস্টিক মিসাইল। জাপানের স্পেশাল ইকোনমিক জোনের মধ্যে গিয়ে পড়েছে মিসাইলগুলি। চিনা সামরিক বাহিনীর সহযোগিতায় তাইওয়ানের মূল ভূখন্ডকে ঘিরে সামরিক মহড়া চালাচ্ছে চিনা রকেট বাহিনী, বায়ুসেনা এবং নৌসেনা, জানা গেছে এমনটাই।

এই ঘটনাকে দেশের জাতীয় নিরাপত্তার পক্ষে যথেষ্ট উদ্বেগজনক বলে দাবি করেছেন জাপানের প্রতিরক্ষা মন্ত্রী কিশি। আজ একটি সাংবাদিক বৈঠকে তিনি এ কথা জানিয়েছেন। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, বৃহস্পতিবার দুপুর ১.৫৬ মিনিটে দেশের উত্তর-পূর্ব এবং দক্ষিণ—পশ্চিম জলসীমায় একাধিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে চিনের পিপলস লিবারেশন আর্মি। এই অবস্থায় দেশের প্রতিরক্ষা বিভাগকে সক্রিয় করে রাখা হচ্ছে বলে জানিয়েছে তাইওয়ান।