২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১২:০৩:৩৯ অপরাহ্ন


অপারগতা ও অলসতা থেকে মুক্তির দোয়া
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৭-০৮-২০২২
অপারগতা ও অলসতা থেকে মুক্তির দোয়া ফাইল ফটো


একটি মাত্র দোয়া। অনেকগুলো বিষয়ের সমষ্টি। বেশ কিছু বিষয়ে আল্লাহর কাছে আত্মরক্ষার দোয়া। এ দোয়া মানুষকে দুঃখ-বেদনা, দুঃশ্চিন্তা ও হতাশা থেকে মুক্তি দেয়। ঋণ থেকে মুক্তির আবেদনও আছে এ দোয়া। এ দোয়াতেই আছে অপারগতা ও অলসতা থেকে মুক্তির দোয়া। সেই দোয়াটি কী?

অপারগতা ও অলসতাসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় থেকে মুক্তি পেতে আল্লাহর সাহায্যের জন্য এ দোয়ার মাধ্যমে ধরনা দেওয়ার বিকল্প নেই। হাদিসে পাকে এসেছে-

اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنْ الْهَمِّ وَالْحَزَنِ وَأَعُوذُ بِكَ مِنْ الْعَجْزِ وَالْكَسَلِ وَأَعُوذُ بِكَ مِنْ الْجُبْنِ وَالْبُخْلِ وَأَعُوذُ بِكَ مِنْ غَلَبَةِ الدَّيْنِ وَقَهْرِ الرِّجَالِ

উচ্চারণ : আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল হাম্মি ওয়াল হাযানি, ওয়া আউজুবিকা মিনাল আঝযি ওয়াল কাসালি, ওয়া আউজুবিকা মিনাল ঝুবনি ওয়াল বুখলি, ওয়া আউজুবিকা মিন গালাবাতিদ দাইনি ওয়া কাহরির রিঝালি।

অর্থ : ‘হে আল্লাহ! নিশ্চয়ই আমি আপনার কাছে দুশ্চিন্তা ও দুঃখ থেকে আশ্রয় চাই, অপারগতা ও অলসতা থেকে আশ্রয় চাই, কৃপণতা ও ভীরুতা থেকে আশ্রয় চাই এবং ঋণের ভার ও মানুষদের দমন-পীড়ন থেকে আশ্রয় চাই।’ (বুখারি ও মুসলিম, মিশকাত)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে অপারগতা ও অলসতাসহ অন্যান্য সব গুরুত্বপূর্ণ বিষয়গুলো থেকে মুক্ত থাকতে হাদিসে বর্ণিত দোয়াটি বেশি বেশি পড়ার তাওফিক দান করুন। আমিন।