২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ০৬:৩৩:০৫ অপরাহ্ন


চিনের বিরুদ্ধে পাল্টা সেনা মহড়া শুরু করল তাইওয়ানও
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ০৯-০৮-২০২২
চিনের বিরুদ্ধে পাল্টা সেনা মহড়া শুরু করল তাইওয়ানও চিনের বিরুদ্ধে পাল্টা সেনা মহড়া শুরু করল তাইওয়ানও


তাইওয়ানকে ছ’দিক দিয়ে ঘিরে সেনা মহড়া চালাচ্ছে চিন। রবিবারই চিনের সামরিক মহড়া শেষ হওয়ার কথা ছিল। কিন্তু সোমবার ফের নতুন করে সামরিক মহড়া শুরু করেছে চিন। এরই পাল্টা এবার সেনা মহড়া শুরু করে দিল তাইওয়ানও। পিংটুঙে আজ মঙ্গলবার থেকেই সামরিক মহড়া শুরু করেছে তাইওয়ানের সেনাবাহিনী।

চিনের ইস্টার্ন থিয়েটার কমান্ড ঘোষণা করেছে, রণতরী ও ডুবোজাহাজ নিয়ে তাদের মহড়া আরও কয়েকদিন চলবে । তাদের দাবি, সাবমেরিন-হানা প্রতিরোধ করার জন্য এবং সমুদ্র-সীমান্ত বরাবর নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখার জন্যই এই সামরিক মহড়া চালানো হচ্ছে।

হাউস অফ রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে কেন্দ্র করে পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠেছে। আমেরিকা ও চিনের মধ্য়ে স্নায়ুযুদ্ধ চলছে । স্বশাসিত তাইওয়ানকে চিন নিজেদের অবিচ্ছেদ্য অংশ বলে মনে করে। অপর দিকে আমেরিকা তাইওয়ান সরকারকে স্বীকৃতি না দিলেও সেই অঞ্চলের স্বাতন্ত্র্য ও সার্বভৌমত্বকে স্বীকার করে থাকে। ঝামেলার সূত্রপাত এই নিয়েই।

সামরিক অভিযানে তাইওয়ান দ্বীপের উপর দিয়ে পরীক্ষামূলক ভাবে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করছে বেজিং। তাইওয়ান প্রণালীর উপর দিয়ে চক্কর কাটছে চিনের বোমারু বিমান। সমুদ্রে মহড়া চালাচ্ছে চিনের সাবমেরিন। চিন সরকারের মুখপাত্র সম্প্রতি তাইওয়ান, আমেরিকা দুই সরকারকেই সাবধান করে জানিয়েছেন, দেশের নিরাপত্তার স্বার্থে চিন যে কোনও কঠোর ভূমিকা নিতে প্রস্তুত।