২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৫:৩৯:১৮ পূর্বাহ্ন


জাদরান-রশিদ ঝড়ে সিরিজ সমতায় আফগানিস্তান
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৬-০৮-২০২২
জাদরান-রশিদ ঝড়ে সিরিজ সমতায় আফগানিস্তান ফাইল ফটো


প্রথম দুই টি-টোয়েন্টিতেই আয়ারল্যান্ডের বিপক্ষে বড় ব্যবধানে হেরেছিল সফরকারী আফগানিস্তান। তৃতীয় টি-টোয়েন্টিতে ঘুরে দাঁড়িয়ে জয়ের মুখ দেখেছিল মোহাম্মদ নবীর দল। চতুর্থ টি-টয়েন্টিতেও জয় পেয়ে সিরিজে সমতা ফিরিয়েছে আফগানিস্তান। বেলফাস্টে বৃষ্টিবিঘ্নিত টি-টোয়েন্টিতে আয়ারল্যান্ডেকে ২৭ রানে হারিয়েছে তারা।

পাঁচ ম্যাচ সিরিজের চতুর্থ ম্যাচে সোমবার (১৫ আগস্ট) আইরিশদের মুখোমুখি হয়েছিল সফরকারী আফগানরা। এদিন জিতলেই সিরিজ নিশ্চিত হয়ে যেত আয়ারল্যান্ডের। কিন্তু বৃষ্টির কারণে এদিনের ম্যাচে ইনিংসের দৈর্ঘ্য কমে আসে ১১ ওভারে।  নির্ধারিত ওভারের খেলায় আগে ব্যাট করা আফগানিস্তান ৬ উইকেট হারিয়ে সংগ্রহ করে ১৩২ রান। দলের পক্ষে সর্বোচ্চ ৫০ রান করেন নাজিবুল্লাহ জাদরান। এ ছাড়া ১০ বলে ৩১ রানের টর্নেডো ইনিংস খেলেন রশিদ খান।

জবাবে ব্যাট করতে নেমে নির্ধারিত ১১ ওভারে ১০৫ রানে অলআউট হয়ে যায় আয়ারল্যান্ড।

টস হেরে আগে ব্যাট করতে নেমে সফরকারী আফগানদের ঝড়ো সূচনা এনে দেয় রহমানউল্লাহ গুরবাজ ও হজরতউল্লাহ জাজাই। উদ্বোধনী জুটিতে মাত্র ২.৪ ওভারেই তারা দলের স্কোরকার্ডে যোগ করেন ৩৭ রান। ১৩ বলে ২৪ রান করে বিদায় নেন গুরবাজ। তার ইনিংসে ছিল ৩ চার ও ২ ছয়ের মার। আরেক ওপেনার হজরতউল্লাহ ৪ বল খেলে করেন ৬ রান।

এ সময় মাত্র ১ রানের ব্যবধানে বিদায় নেন ইবরাহিম জাদরান ও জাজাই। তবে নাজিবুল্লাহ জাদরান ছিলেন অনড়। একপাশে ব্যাট হাতে ঝড় তোলা জাদরান দেখেন ওপর প্রান্তে ৫ ও ৪ রান করে অধিনায়ক মোহাম্মদ নবী ও আজমাতুল্লাহ ওমরজাইয়ের বিদায়।

৭৬ রানে পঞ্চম উইকেটের পতনের পর ক্রিজে আসেন রশিদ খান। নাজিবুল্লাহ-রশিদ মিলে আইরিশ বোলারদের ওপর চালান স্টিমরোলার। মাত্র ১৮ বলে দলের খাতায় যোগ করেন ৭৬ রান!

দলের পক্ষে সর্বোচ্চ ৫০ রান করে আদাইরের বলে বিদায় নেন নাজিবুল্লাহ। তার ইনিংসে ছিল ৪টি চার ও ৩টি ছয়ের মার। শেষ পর্যন্ত রশিদ খানের ১০ বলে ৩১ রানের ইনিংসে আফগানরা পায় ১৩২ রানের বড় সংগ্রহ। রশিদ খান ইনিংসটি সাজান ১ চার ও ৩ ছয়ে।

আইরিশদের পক্ষে ৩ ওভারে ৩৩ রান দিয়ে ৩ উইকেট নেন গ্যারেথ ডেলানি।

জবাবে ব্যাট করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে আয়ারল্যান্ড। সেই সঙ্গে বাড়ছিল আস্কিং রানরেট। শেষ পর্যন্ত নির্ধারিত ১১ ওভারের শেষ বলে ১০৫ রানেই অলআউট হয়ে যায় আইরিশরা। দলের পক্ষে সর্বোচ্চ ২৭ বলে ৪১ রান করেন জর্জ ডকরেল। এ ছাড়া ৯ বলে ২০ রান করেন পল স্টার্লিং।

আফগানদের পক্ষে ২ ওভারে ১৪ রান দিয়ে ৩ উইকেট নেন ফারিদ আহমেদ। এ ছাড়া ২টি করে উইকেট পেয়েছেন রশিদ খান ও নাভিন উল হক।

২-০ তে পিছিয়ে পড়ে ২-২ এ সমতায় আফগানিস্তান। ১৭ আগস্ট সিরিজ নির্ধারণী ম্যাচে মুখোমুখি হবে দুদল।