২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১০:২১:৩৩ অপরাহ্ন


হ্যাকারদের নিশানায় Zoom অ্যাপ, ব্যবহারকারীদের জন্য বিশেষ সতর্কবার্তা
ইব্রাহীম হোসেন সম্রাট
  • আপডেট করা হয়েছে : ১৭-০৮-২০২২
হ্যাকারদের নিশানায় Zoom অ্যাপ, ব্যবহারকারীদের জন্য বিশেষ সতর্কবার্তা হ্যাকারদের নিশানায় Zoom অ্যাপ ব্যবহারকারীরা


ভিডিও কনফারেন্সিং সফটওয়্যার Zoom ব্যবহারকারীদের জন্য বিশেষ সতর্কবার্তা! সিকিউরিটি দুর্বলতার চোরাপথে হ্যাকারের হাতে সিস্টেমের রাশ তুলে দিতে না চাইলে, Zoom -এর ম্যাকওএস (MacOS) ভার্সন ব্যবহারকারীরা দেরি না করে অ্যাপের নয়া আপডেট ডাউনলোড করুন। সদ্যই অ্যাপ কর্তৃপক্ষের তরফ থেকে এই নয়া আপডেট প্রকাশ্যে আনা হয়েছে। সেক্ষেত্রে অ্যাপের পূর্বতন সংস্করণে সিকিউরিটি ত্রুটি থাকার অভিযোগ স্বীকার করে নিয়ে জুম (Zoom) জানিয়েছে যে নতুন আপডেট পূর্বোল্লিখিত দুর্বলতা থেকে সম্পূর্ণরূপে মুক্ত থাকবে।

পূর্বতন ভার্সনে গুরুতর সিকিউরিটি ত্রুটি, MacOS ইউজারদের জন্য অ্যাপের নতুন ভার্সন রোলআউট করলো Zoom

উল্লেখ্য, জুমের পূর্বতন ম্যাকওএস ভার্সনে হাজির সিকিউরিটি দুর্বলতার সুযোগ নিয়ে হ্যাকারেরা কিছুদিন পূর্বে এক ম্যাকওএস ইউজারের সিস্টেমে নিয়ন্ত্রণ কায়েম করে। এরপরেই জুমের (Zoom) পক্ষ থেকে উক্ত সিকিউরিটি দুর্বলতার কথা প্রকাশ্যে মেনে নেওয়া হয়। যদিও তার আগে, সিকিউরিটি গবেষক প্যাট্রিক ওয়ার্ডল Zoom অ্যাপের আলোচ্য দুর্বলতাটিকে চিহ্নিত করেন। এই প্যাট্রিক অবজেক্টিভ-সি ফাউন্ডেশন নামক এক অলাভজনক সংস্থার প্রতিষ্ঠাতা, যারা ওপেন-সোর্স (Open-source) ম্যাকওএস সিকিউরিটি টুল তৈরির অতিপরিচিত মুখ।

Zoom -এর পূর্ববর্তী ম্যাকওএস সংস্করণে উপস্থিত সিকিউরিটি ত্রুটির বিষয়ে বলতে গিয়ে প্যাট্রিক কিভাবে এই ত্রুটির পথ ধরে হ্যাকারেরা সিস্টেমের রাশ নিজেদের হাতে তুলে নেয়, সে সম্পর্কে পর্যাপ্ত তথ্য হাজির করেছেন। এক্ষেত্রে ক্ষতিকারক হ্যাকারেরা মূলত Zoom Installer -কে নিশানা করে বলেই উঠে এসেছে। উল্লিখিত টুল মারফত ইউজারের অনুমতি আদায় করেই হ্যাকার তার সিস্টেমে, বিপজ্জনক প্রোগ্রাম প্রেরণ করে। বলতে গেলে এভাবেই সে ইউজারের সিস্টেমে নিয়ন্ত্রণ কায়েমের মাধ্যমে নিজের কাজ হাসিল করে।

ডিভাইসে Zoom -এর লেটেস্ট আপডেট ডাউনলোডের জন্য যা করবেন

যদিও এখন অবশ্য ভয় পাওয়ার কিছু নেই কারণ নতুন 5.11.5 আপডেট সামনে এনে জুম পূর্ববর্তী ভার্সনের সিকিউরিটি দুর্বলতা মুছে ফেলেছে। নতুন আপডেট ডাউনলোড করলেউ Zoom -এর ম্যাকওএস সংস্করণ ব্যবহারকারীরা হ্যাকারদের আক্রমণ থেকে সম্পূর্ণ নিরাপদে অবস্থান করতে পারবেন। জুমের নতুন আপডেট ডাউনলোডের জন্য নিজের ম্যাকওএস ডিভাইসে জুম অ্যাপটি ওপেন করার পর স্ক্রিনের উপরে মেনু বারে ক্লিক করতে হবে। এরপর zoom.us চয়ন করে নতুন আপডেট উপলব্ধ রয়েছে কিনা তা দেখতে হবে। আপডেট উপলব্ধ থাকলে জুম (Zoom) লেটেস্ট অ্যাপ ভার্সনের সঙ্গে একটি উইন্ডো ওপেন করবে, যেখান থেকে আগ্রহীরা নয়া ভার্সন সংক্রান্ত নানান তথ্য সংগ্রহ করতে পারবেন। এরপর ‘Update’ বিকল্পে ক্লিক করলেই অ্যাপ্লিকেশনের নয়া সংস্করণ ডিভাইসে ডাউনলোড হয়ে যাবে।