১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৫:২৬:৫৯ অপরাহ্ন


আফগানদের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ৩০-০৮-২০২২
আফগানদের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ ফাইল ফটো


এশিয়া কাপ মিশনে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে টস জিতে ব্যাটিং নিয়েছে বাংলাদেশ। আমিরাতের শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় মাঠে গড়াবে ম্যাচটি।

পরিসংখ্যান কিংবা সাম্প্রতিক পারফরম্যান্স, সব বিবেচনাতেই বাংলাদেশের চেয়ে এগিয়ে আফগানিস্তান। তবে মরুর বুকে আফগানদের উড়িয়ে নতুন শুরুর আশা টিম টাইগার্সের। সেই লক্ষ্যেই সাকিবের নেতৃত্বে খেলতে নামছে বাংলাদেশ।

এদিকে, বাংলাদেশ একাদশে ফিরেছেন নাঈম শেখ। এশিয়া কাপের জন্য ঘোষিত বাংলাদেশের প্রথম স্কোয়াডে জায়গা না পেলেও সোহান ছিটকে যাওয়ায় সেখানে সুযোগ পান তিনি। বিজয়ের সঙ্গে ওপেন করবেন নাঈম। এছাড়া দলে আছেন মুশফিক, মোসাদ্দেক এবং সাইফউদ্দিনরাও। তবে স্কোয়াডে জায়গা পেলেও একাদশে নাম নেই সাব্বির রহমানের। অন্যদিকে,  শ্রীলঙ্কার বিপক্ষের একাদশ নিয়েই বাংলাদেশের বিপক্ষে খেলতে নামছে আফগানরা। 

মাহমুদউল্লাহ রিয়াদের অধীনে টি-টোয়েন্টিতে নড়বড়ে বাংলাদেশ, সাকিবের অধীনে কতটা দিন বদলের গল্প লিখতে পারবে তার প্রমাণ মিলবে এই ম্যাচে। টাইগারদের এই নতুন যুগের প্রথম ম্যাচে প্রতিপক্ষ টি-টোয়েন্টির সমীহ জাগানো দল আফগানিস্তান। দারুণ বোলিং অ্যাটাক ও হার্ডহিটারদের সমন্বয়ে দারুণ ভারসাম্যপূর্ণ দল তারা। দলে রয়েছে রশিদ খানের মত সময়ের সেরা স্পিনার। হজরতউল্লাহ জাজাই, রহমানউল্লাহ গুরবাজদের মতো মারকুটে ব্যাটারদের নিয়ে ব্যাটিং লাইন-আপও দুর্দান্ত। তাই অনেকের চোখে এই ম্যাচে ফেবারিট আফগানিস্তানই।

তবে, অনেকের এই মতকে পাত্তা দিতে নারাজ টাইগারদের দায়িত্বে থাকা শ্রীরাম। আফগানদের সমীহ করলেও বিশেষ কাউকে নিয়ে যে আলাদাভাবে ভাবছে না তার দল সেটা স্পষ্ট জানিয়ে দিয়েছেন। ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে টাইগারদের এই ব্যাটিং পরামর্শক বলেন, 'আফগানিস্তান খুবই বিপজ্জনক দল। শুধু রশিদ খানের ওপর নির্ভর করে না। আমরা জানি রশিদ টি-টোয়েন্টিতে বিশ্বের অন্যতম সেরা বোলার। এটা অস্বীকার করার উপায় নেই। তবে আমরা যখন প্রস্তুতি নিচ্ছি, সেটি আফগানিস্তান দলের জন্যই। রশিদ খান, মোহাম্মদ নবি বা ফজলহক ফারুকিতে কিছু যায় আসে না। আমরা আফগানিস্তান দলের জন্যই প্রস্তুত।’

অন্যদিকে, এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে দারুণ সূচনার পর এখন সুপার ফোরে জায়গা নিশ্চিত করতে চায় আফগানিস্তান। প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে বড় জয় পাওয়ায় কাজটা অনেক সহজ হয়ে গেছে তাদের। তবে বাংলাদেশের বিপক্ষে ম্যাচেও জয়ের দিকেই চোখ আফগানদের। এমনিতেও এই ম্যাচে রশিদ খান-রহমানুল্লাহ গুরবাজদেরই ফেবারিট বলে মনে করা হচ্ছে। তারপরও টাইগারদের সমীহের দৃষ্টিতেই দেখছেন আফগান স্পিনার রশিদ খান।

বাংলাদেশের বিপক্ষে মাঠে নামার আগে সংবাদ সম্মেলনে বর্তমান সময়ের এই অন্যতম সেরা স্পিনার বলেন, 'প্রতিপক্ষ দুর্বল না শক্তিশালী, এসব নিয়ে ভাবি না আমরা। ক্রিকেটে আপনি এটা বলতে পারবেন না। এটা এমন একটা জিনিস যেটা আপনি নিয়ন্ত্রণ করতে পারবেন না। এমনকি খেলার ফলাফলও না। আমাদের জন্য সবাই কঠিন প্রতিপক্ষ। আমরা তাদের সিরিয়াসলি নিই।'

বাংলাদেশ একাদশ: সাকিব আল হাসান (অধিনায়ক), এনামুল হক বিজয়, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, মোহাম্মদ নাঈম শেখ, মুস্তাফিজুর রহমান এবং তাসকিন আহমেদ। 

আফগানিস্তান একাদশ: হযরতউল্লাহ জাজাঈ, রহমানউল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, নাজিবউল্লাহ জাদরান, করিম জানাত, মোহাম্মদ নবি, রশিদ খান, আজমতউল্লাহ ওমরজাঈ, নাভিন উল হক, মুজিব উর রহমান ও ফজলহক ফারুকি।