২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০১:১৪:১৬ পূর্বাহ্ন


কাবুলের রুশ দূতাবাসে আত্মঘাতী হামলা, নিহত অন্তত ২০
আন্তর্জাতিক ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ০৫-০৯-২০২২
কাবুলের রুশ দূতাবাসে  আত্মঘাতী হামলা, নিহত অন্তত ২০ কাবুলের রুশ দূতাবাস। ফাইল ফটো


কাবুলে আবারও জঙ্গি হামলার নিশানায় রুশ দূতাবাস। সোমবার দুপুর ওই দূতাবাসের সামনে জোরালো বিস্ফোরণ ঘটে। স্থানীয় সংবাদ মাধ্যমের দাবি, বিস্ফোরণে মারা গিয়েছেন অন্তত ২০ জন। আহতের সংখ্যা অন্তত ১২। তাদের মধ্যে কয়েক জনের আঘাত গুরুতর।

আহত ও নিহতদের মধ্যে দুই রুশ কূটনীতিক এবং কয়েক জন নিরাপত্তা কর্মী রয়েছেন বলে কাবুল পুলিশ জানিয়েছে। রুশ সংবাদ সংস্থা স্পুটনিক জানিয়েছে, মানববোমা হামলার ঘটনার দূতাবাদের দু’জন কর্মী আহত হয়েছেন। প্রাথমিক ভাবে এই হামলার জন্য ইসলামিক স্টেট (আইএস)-এর আফগান শাখা ইসলামিক স্টেট-খোরাসান (সংক্ষেপে আইএসকে) দায়ী বলে মনে করা হচ্ছে। যদিও, কাবুলের তালিবান প্রশাসনের তরফে এখনও পর্যন্ত এ বিষয়ে নিশ্চিত ভাবে কিছু বলা হয়নি।

প্রসঙ্গত, এর আগে ২০১৬-র জানুয়ারিতে একই কায়দায় কাবুলের রুশ দূতাবাসের সামনে হামলা চালিয়েছিল জঙ্গিরা। সেই হামলার নেপথ্যে তালিবানের সিরাজউদ্দিন হক্কানি গোষ্ঠীর হাত রয়েছে বলে অভিযোগ উঠেছিল। ঘটনাচক্রে হক্কানি এখন আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী।

বর্তমান পাকিস্তান, আফগানিস্তান, ইরান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান এবং উজবেকিস্তানের একাংশ নিয়ে ছিল প্রাচীন খোরাসান অঞ্চল। আইএস-এর আফগান শাখা ওই অঞ্চলকে তাদের নামে জুড়ে নিয়েছে। গত বছরের আগস্টে তালিবানের ক্ষমতা দখলের পর থেকেই আফগানিস্তান জুড়ে একের পর এক আত্মঘাতী হামলা চালাচ্ছে তারা। গত শুক্রবার হেরাতের একটি মসজিদেও আত্মঘাতী হামলা চালিয়েছিল আইএস খোরাসান।