২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৫:৫৭:৫০ অপরাহ্ন


পাকিস্তানের মসজিদে তরুণীদের শিরচ্ছেদের প্রশিক্ষণ
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৬-০৯-২০২২
পাকিস্তানের মসজিদে তরুণীদের শিরচ্ছেদের প্রশিক্ষণ ফাইল ফটো


পয়গম্বরকে অপমান করলে তার শাস্তি হবে শিরচ্ছেদ। কীভাবে মুণ্ডচ্ছেদ করতে হবে, পাকিস্তানের লাল মসজিদে তরুণীদের দেওয়া হচ্ছে তারই প্রশিক্ষণ। সেই ভিডিও প্রকাশ্যে আসার পর ব্যাপক বিতর্ক শুরু হয়েছে। ভিডিওতে দেখা যাচ্ছে বোরখা পরিহিত মহিলারা হাতে তলোয়ার নিয়ে সেই প্রশিক্ষণ নিচ্ছে।

সংবাদমাধ্যম সূত্রের খবর, কেউ যদি পয়গম্বরকে অপমান করে তবে তার শাস্তি হবে মৃত্যুদণ্ড। পাকিস্তানে তরুণীদের মগজ ধোলাই করে তাদের মুণ্ডচ্ছেদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে মসজিদে। ভিডিয়োতে দেখা গিয়েছে, মসজিদের মধ্যে বোরখা পরিহিত এক শিক্ষক গোলাপি রঙের বোরখা পরা তরুণীদের তলোয়ারের প্রশিক্ষণ দিচ্ছেন। কী ভাবে শিরশ্ছেদ করতে হয়, সে ব্যাপারে তরুণীদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। প্রশিক্ষণ পর্বে তলোয়ার হাতে তরুণীদের স্লোগান দিতেও দেখা গিয়েছে। লাল মসজিদের এই ভিডিও প্রকাশ্যে আসার পর স্বাভাবিকভাবেই বিতর্ক শুরু হয়েছে। পাক তরুণীদের এহেন প্রশিক্ষণ দেখে রীতিমতো আঁতকে উঠেছে বিভিন্ন মহল। এই ধরনে হিংসাত্মক ভয়াবহ বিষয় অবিলম্বে বন্ধ করার দাবিতে সরব হয়েছে সেখানকার বুদ্ধিজীবী মহল।

উল্লেখ্য, পয়গম্বরকে নিয়ে এক মন্তব্যে করে ভারতে বিতর্কের ঝড় তোলেন বিজেপি নেত্রী নূপুর শর্মা। তাঁর বিতর্কিত মন্তব্যে তোলপাড় হয় আন্তর্জাতিক মহলও। নূপুরের মন্তব্যের নিন্দায় সরব হয় ইরান, কাতার, ইরান-সহ একাধিক দেশ। ভারতেও বিভিন্ন রাজ্যে বিক্ষোভ প্রদর্শিত হয়। এমনকি, এই মন্তব্যের জন্য হুমকিও পান বলে অভিযোগ করেন নূপুর। এই প্রেক্ষাপটে পাকিস্তানে তরুণীদের এ ধরনের প্রশিক্ষণ উদ্বেগজনক বলেই মনে করছেন অ্যানালিস্ট আমিনা বেগম আনসারি। আমিনার আশঙ্কা, এ সব দেখে পরের প্রজন্ম জঘন্য অপরাধ ঘটাতে পারে। তাই অবিলম্বে এই ধরনের প্রশিক্ষণ বন্ধ করা হোক।