২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৬:৫৮:১৮ অপরাহ্ন


অস্কারজয়ী দুই অভিনেতাকে নিষিদ্ধ করলো রাশিয়া!
অনলাইন ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ০৮-০৯-২০২২
অস্কারজয়ী দুই অভিনেতাকে নিষিদ্ধ করলো রাশিয়া! অভিনেতা বেন স্টিলার ও শন পেন


২৩ মার্কিন নাগরিক সহ হলিউডের অস্কারজয়ী অভিনেতা শন পেন ও অভিনেতা বেন স্টিলারকে আজীবন নিষিদ্ধ করেছে রাশিয়া। 

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতির মাধ্যমে এ বিষয়টি নিশ্চিত করেছে। খবর এএফপির।


রাশিয়ার নাগরিকদের বিরুদ্ধে বাইডেন প্রশাসনের ব্যক্তিগত নিষেধাজ্ঞার প্রতিক্রিয়া হিসেবে এই পদক্ষেপ গ্রহণ করেছে রাশিয়া। মোট ২৫ জন  রাশিয়ার ‘স্টপ লিস্টে’ রয়েছে। এ তালিকায় দুই অভিনেতা স্থান পাওয়ার অবশ্য একটি জোরালো কারণ রয়েছে। যেমন বর্তমানে হলিউড অভিনেতা বেন স্টিলার জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনারের শুভেচ্ছা দূত হিসেবে কাজ করছেন। জুনে তাই যুদ্ধবিধ্বস্তদের দেখতে সরাসরি ইউক্রেনে পাড়ি জমান তিনি। সেখানে তিনি প্রথমে দেখা করেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে। এরপর রাশিয়ার আগ্রাসনের কারণে বাড়ি ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হওয়া ইউক্রেনীয়দের বেহাল দশা নিজ চোখে দেখতে যান। যুদ্ধ ও সহিংসতায় সেখানকার মানুষের অনিরাপত্তা আর মানবেতর অবস্থা জানিয়ে তার  ইনস্টাগ্রামে একটি ভিডিও পোস্ট করেন তিনি, যা মোটেও ভালো চোখে নেয়নি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এ বিষয়ে অভিনেতা বেন স্টিলারের চেয়ে এক ধাপ এগিয়ে গেছেন অস্কারবিজয়ী অভিনেতা শন পেন। তিনি  ইউক্রেনের ওপর রাশিয়ার হামলা নিয়ে একটি  তথ্যচিত্র তৈরি করেছেন।

এর জন্য কথা বলেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও ডেপুটি প্রধানমন্ত্রী ইরিনা ভেরেচুক এবং  সে দেশের সংবাদমাধ্যম ও সেনা কর্মকর্তাদের সঙ্গে। রুশ হামলার ভয়াবহ তথ্য সংগ্রহের পর এপ্রিলে শন পেন বলেছিলেন, রাশিয়ার বিরুদ্ধে অস্ত্র হাতে তুলে নেয়ার কথা ভাবছেন তিনি।

মূলত রাশিয়া-ইউক্রেনের চলমান যুদ্ধে ইউক্রেনের পক্ষে অবস্থান নেয়াতেই তারা কখনো রাশিয়ার মাটিতে প্রবেশ করতে পারবেন না।