২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১০:৩৮:০২ অপরাহ্ন


রানির মৃত্যুর পর চার্লসই এখন ব্রিটেনের রাজা!
আন্তর্জাতিক ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ০৯-০৯-২০২২
রানির মৃত্যুর পর চার্লসই এখন ব্রিটেনের রাজা! রানির মৃত্যুর পর চার্লসই এখন ব্রিটেনের রাজা!


৯৬ বছর বয়স হয়েছিল রানি দ্বিতীয় এলিজাবেথের। ব্রিটেনের রাজতন্ত্রে তিনিই সবচেয়ে দীর্ঘ সময় ছিলেন রাজ সিংহাসনে। মাত্র ২৬ বছর বয়সে রানি হয়েছিলেন তিনি। আর চার্লস রাজা হচ্ছেন ৭৩ বছর বয়সে।

বৃহস্পতিবার রাতে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের  মৃত্যু হতেই রাজতন্ত্রে নতুন রাজা হলেন এতদিনের যুবরাজ তথা প্রিন্স চার্লস।

ব্রিটেনের সিংহাসনে আনুষ্ঠানিক ভাবে চার্লসের অভিষেক সুপ্রাচীন রীতি ও প্রথা মেনেই হবে। কিন্তু রাজ পরিবারের নিয়ম হল, সিংহাসন শূন্য থাকবে না। তাই প্রটোকল অনুযায়ী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু হতেই চার্লস এখন রাজা বলে বিবেচিত হবে।

বার্ধক্যজনিত কারণে ব্রিটেনের রানির শরীর অনেক দিন ধরেই ভাল যাচ্ছিল না। দুদিন আগে ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী হিসাবে নির্বাচিত হয়েছেন লিজ ট্রাস। তাঁর সঙ্গে সেদিন ছবিতে রানিকে হাসতে দেখা গিয়েছিল ঠিকই, কিন্তু দুর্বলও দেখাচ্ছিল। বৃহস্পতিবার সন্ধেয় বাকিংহাম প্যালেসের তরফে বিবৃতিতে জানানো হয় যে, ‘রানির শরীরের অবস্থা উদ্বেগজনক। তাঁকে চিকিৎসকদের নজরদারিতে রাখা হয়েছে। পরিবারের সবাইকে প্রাসাদে চলে আসতে বলা হয়েছে। তাঁদের বলা হয়েছে, রানির পাশে থাকতে।’

বাকিংহাম প্যালেসের এই বিবৃতিতেই ইঙ্গিত স্পষ্ট ছিল অনেকে মনে করেন। ব্রিটেন জুড়ে তখনই উদ্বেগ ও শোকের ছায়া নেমে আসে। তার পর ভারতীয় সময় রাত ১১ টা নাগাদ জানা যায় রানি প্রয়াত হয়েছেন।

মহারানি প্রয়াত, এলিজাবেথের বয়স হয়েছিল ৯৬ বছর

রানির দুই ছেলে ও মেয়ে যুবরাজ চার্লস, যুবরানি অ্যানি ও যুবরাজ অ্যান্ড্রু এদিন বিকেলেই বালমোরালে স্কটিশ হাইল্যান্ড রিট্রিটে পৌঁছন। সেখানে চলে আসেন চার্লসের দুই ছেলে যুবরাজ উইলিয়াম ও হ্যারি। তবে মহারানির শেষকৃত্য কবে কোথায় হবে তা এখনও প্রাসাদের তরফে জানানো হয়নি। সম্ভবত কাল সকালে তা জানানো হবে।