১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১২:২৯:৫৮ অপরাহ্ন


পরকালে আল্লাহকে যেভাবে ভয় করবে মানুষ
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১১-০৯-২০২২
পরকালে আল্লাহকে যেভাবে ভয় করবে মানুষ ফাইল ফটো


আল্লাহকে ভয় করার মধ্য দিয়ে মুক্তি পাবে মুমিন মুসলমান। কেয়ামতের দিন আল্লাহর বিচারালয়ে মানুষের মুক্তির একমাত্র পথ হচ্ছে তাঁর বিধি-বিধান মেনে চলার পাশাপাশি তাঁকে ভয় করা। কারণ আল্লাহর ভয়ই মানুষকে পাপ-অন্যায় কাজ থেকে বিরত রাখে। এ কারণেই মহান আল্লাহ কোরআনে এবং নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদিসের অনেক জায়গায় আল্লাহকে ভয় করার কথা বলেছেন। পরকালেও মানুষ আল্লাহকে ভয় করবে। এ ভয় কেন, কত ধরনের এবং ভয়ের তাৎপর্য কী?

আল্লাহ তাআলা কোরআনুল কারিমের একাধিক আয়াতে ঘোষণা করেন-

یٰۤاَیُّهَا الَّذِیۡنَ اٰمَنُوا اتَّقُوا اللّٰهَ حَقَّ تُقٰتِهٖ وَ لَا تَمُوۡتُنَّ اِلَّا وَ اَنۡتُمۡ مُّسۡلِمُوۡنَ

‘হে মুমিনগণ, তোমরা আল্লাহকে ভয় কর, যথাযথ ভয়। আর তোমরা মুসলমান হওয়া ছাড়া মারা যেও না।’ (সুরা আল-ইমরান : আয়াত ১০২)

 یٰۤاَیُّهَا الَّذِیۡنَ اٰمَنُوا اتَّقُوا اللّٰهَ وَ کُوۡنُوۡا مَعَ الصّٰدِقِیۡنَ

‘হে মুমিনগণ,তোমরা আল্লাহর তাকওয়া অবলম্বন কর এবং সত্যবাদীদের সাথে থাক।’ (সুরা তাওবা : আয়াত ১১৯)

یٰۤاَیُّهَا الَّذِیۡنَ اٰمَنُوۡۤا اِنۡ تَتَّقُوا اللّٰهَ یَجۡعَلۡ لَّکُمۡ فُرۡقَانًا وَّ یُکَفِّرۡ عَنۡکُمۡ سَیِّاٰتِکُمۡ وَ یَغۡفِرۡ لَکُمۡ ؕ وَ اللّٰهُ ذُو الۡفَضۡلِ الۡعَظِیۡمِ

‘তোমরা যদি আল্লাহকে ভয় কর, তাহলে তিনি তোমাদেরকে কষ্টিপাথর (-এর ক্ষমতা) দান করবেন; তোমাদের পাপগুলো তোমাদের থেকে দূর করে দেবেন। তোমাদের ত্রুটি-বিচ্যুতি (দোষগুলো) ক্ষমা করবেন। আল্লাহ অতিশয় অনুগ্রহশীল।’ (সুরা আনফাল : আয়াত ২৯)

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘আল্লাহর ভয়ে ক্রন্দনকারীর জাহান্নামে যাওয়া এমন অসম্ভব; যেমন দোহনকৃত দুধ পুনরায় ওলানে ফিরিয়ে দেওয়া অসম্ভব। আর আল্লাহর পথের ধুলা ও জাহান্নামের ধোঁয়া কখনও একত্রিত হবে না।’ (তিরমিজি)

তাফসিরকারগণ পরকালে আল্লাহকে ভয়ের ব্যাখ্যা করেছেন দুইভাবে-

১. প্রত্যেক ব্যক্তির অপরাধের শাস্তির ভয়

২. আল্লাহর শ্রেষ্ঠত্ব ও মহিমা, তাঁর অনন্ত অসীম ক্ষমতা ও কুদরতের কারণে মানুষের মনে স্বাভাবিকভাবে যে ভয়ের উদ্রেক হয়; সেই ভয়।

যারা আল্লাহর পথ এবং মতের উপর অটল ও অবিচল থাকবে তাদের কোনো ভয় থাকবে না ঠিকই কিন্তু আল্লাহ তাআলার অসাধারণ প্রভাব ও দাপটের ভয় সব সময়ই থাকবে। এ ভয় আল্লাহর প্রিয় ব্যক্তিদের অন্তরেই বেশি হয়ে থাকে।

আল্লামা আলুসি রাহমাতুল্লাহি আলাইহি বলেছেন, আল্লাহ তাআলার শ্রেষ্ঠত্ব ও মহিমার ভয়, তা হবে পরিপূর্ণভাবে। আর যারা তার সর্বাধিক আপন, তাদের ভয়ও অত্যন্ত বেশি।

আল্লামা আশরাফ আলি থানবি রাহমাতুল্লাহি আলাইহি এ ভয়ের দৃষ্টান্তে বলেন, কোনো অভিযুক্ত ব্যক্তিকে যদি তার আইনজীবী এ মর্মে নিশ্চিত করেন যে, এ মোকাদ্দমায় কোনো শাস্তি এবং ভয় নেই, তারপরও অভিযুক্ত ব্যক্তির মনে স্বভাবগতভাবে অবশ্যই ভয় থাকবে।

পরকালে আল্লাহর ক্ষমা পাওয়ার অন্যতম উপায়ও হলো তাঁকে ভয় করা। আল্লাহর প্রতি যার ভয় যতবেশি হবে তার নাজাত হবে তত সহজ ও দ্রুত। তাই দুনিয়া ও পরকালের সফলতায় আল্লাহকে বেশি বেশি ভয় করা জরুরি। 

আল্লাহ তাআলা উম্মাতে মুসলিমাকে তাঁর ভয় ও ভালোবাসা পাওয়ার তাওফিক দান করুন। আমিন।