২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৩:২১:৩০ অপরাহ্ন


কাতার বিশ্বকাপ থেকে বাদ পড়ার শঙ্কায় ইকুয়েডর
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৩-০৯-২০২২
কাতার বিশ্বকাপ থেকে বাদ পড়ার শঙ্কায় ইকুয়েডর ফাইল ফটো


ইকুয়েডর 'অযোগ্য' খেলোয়াড় মাঠে নামিয়েছে, এমন অভিযোগ ফিফার কাছে করেছিল চিলি। তবে বিষয়টি তদন্ত করে ইকুয়েডরের পক্ষে রায় দিয়েছিল ফিফা। গত জুনে কাস্তিলোকে ইকুয়েডরের নাগরিক তথা খেলোয়াড় হিসেবে স্বীকৃতি দিয়েছে ফিফা। যার ফলে চিলির আবেদন হয়ে পড়ে ভিত্তিহীন। সিদ্ধান্ত হয়, কাতার বিশ্বকাপে ইকুয়েডরই খেলবে। তবে বিশ্বকাপ শুরুর দুই মাস আগে দেখা দিয়েছে নতুন বিতর্ক। তদন্তে বেরিয়ে এসেছে আরও শক্ত প্রমাণ, যার ফলে এখন বিশ্বকাপ থেকে বাদ পড়ার শঙ্কায় রয়েছে ইকুয়েডর।

ডেইলি মেইলের প্রতিবেদনের দাবি, ইকুয়েডর ফুটবল ফেডারেশন কাস্তিলোকে নিজেদের দলে খেলানোর জন্য সত্যকে ধামাচাপা দিয়েছে এবং বেআইনিভাবে তাকে বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলোতে খেলিয়েছে। ফেডারেশনের অফিশিয়াল তদন্তে ইকুয়েডরের এক খেলোয়াড় ভুয়া জন্মসনদ ব্যবহারের কথা স্বীকার করেছেন, এই প্রমাণ হাতে পেয়েছে সংবাদমাধ্যমটি।

তদন্ত চলাকালে কাস্তিলোর দেওয়া একটি সাক্ষাৎকারের অডিও হাতে পেয়েছে ডেইলি মেইল। সেখানে স্পষ্টতই অভিযোগ স্বীকার করে নিয়ে কাস্তিলো জানিয়েছেন, কীভাবে কলম্বিয়ার নাগরিক হয়েও ইকুয়েডরের হয়ে খেলেছেন ও এ জন্য তাকে কী কী করতে হয়েছে তার সবই বলেছেন তিনি। যা দেখে বৃহস্পতিবার নতুন সিদ্ধান্ত জানাতে পারে ফিফা। হতে পারে বিশ্বকাপের আগেই নিষিদ্ধ হতে পারে ইকুয়েডর।

সাক্ষাৎকারে কাস্তিলো যেসব বিষয় স্বীকার করেছেন, তার তার চুম্বুক অংশগুলোও প্রকাশ করেছে সংবাদমাধ্যমটি। সেখানে উল্লেখযোগ্য বিষয়গুলো হলো-

#কাস্তিলো জানিয়েছেন, তার জন্মসাল ১৯৯৫, কিন্তু ইকুয়েডরিয়ান জন্মসনদে তার জন্ম ১৯৯৮ সালে।

#কাস্তিলোর কলম্বিয়ান জন্মসনদে নাম—বায়রন হাভিয়ের কাস্তিলো সেগুরা। ইকুয়েডরিয়ান জন্মসনদে অবশ্য অন্য নাম—বায়রন ডেভিড কাস্তিলো সেগুরা।

#ফুটবল ক্যারিয়ার গড়তে কলম্বিয়ার টুমাকো ছেড়ে ইকুয়েডরের সান লরেঞ্জোয় যাওয়ার বিষয়ে সাক্ষাৎকারে অনেক কথা বলেছেন কাস্তিলো।

# ইকুয়েডরে যে ব্যবসায়ী তাকে নতুন নাম দিয়েছিলেন, তাকে চেনার কথা সাক্ষাৎকারে স্বীকার করেন কাস্তিলো।

কাতার বিশ্বকাপ শুরুর আগে শেষ মুহূর্তে ইকুয়েডরকে নিষিদ্ধ করা হলে, তা ফিফার ভাবমূর্তির জন্যই খারাপ হবে। কারণ, চিলির অভিযোগ গত জুনে নাকচ করে দিয়ে কাস্তিলোকে ইকুয়েডরের নাগরিক হিসেবে ঘোষণা করেছিল ফিফা।