২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৩:১২:৪৩ অপরাহ্ন


কিছু হতাশা, কিছু ক্ষোভ, আকুতি- সবই শোনা গেল অর্পিতা মুখে
তামান্না হাবিব নিশু:
  • আপডেট করা হয়েছে : ১৪-০৯-২০২২
কিছু হতাশা, কিছু ক্ষোভ, আকুতি- সবই শোনা গেল অর্পিতা মুখে কিছু হতাশা, কিছু ক্ষোভ, আকুতি- সবই শোনা গেল অর্পিতা মুখে


র্পিতার কি কিছু বলার আছে ? জানতে চেয়েছিলেন বিচারক। স্কুল সার্ভিস কমিশনে ‘নিয়োগ দুর্নীতি’মামলায় ধৃত প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও তাঁর ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়কে ১৪ দিনের জেল হেফাজত শেষে বুধবার সিবিআইয়ের বিশেষ আদালতে আনা হয়। সেখানে অর্পিতা বললেন অনেক কিছুই৷ কিছু হতাশা, কিছু ক্ষোভ, আকুতি- সবই শোনা গেল তাঁর গলায়৷

রাজ্যে শিক্ষা-দুর্নীতিতে কোটি কোটি টাকা লুঠ ও দুর্নীতির তদন্তে নেমেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। ইতিমধ্যেই প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও তাঁর ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়কে গ্রেফতার করা হয়েছে। জেলে অনবরত জেরা চলছে তাঁদের। দুর্নীতির জাল কতদূর বিস্তৃত, তার অনুসন্ধানে নেমে রীতিমতো হতবাক ইডির তদন্তকারী অফিসারেরা।

অর্পিতা জানান, তাঁর বাড়িতে যে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের অফিসাররা রয়েছেন সে কথা নিজেও জানতে পারেননি তিনি। তাঁর কথায়, "আমার মতো সাধারণ মানুষের বাড়িতে ইডি এ ভাবে যেতে পারে, এ ধারণা ছিল না। টাকার ব্যাপারে তাঁর কোনও ধারণাই নেই।" বারবার একথাই বললেন অর্পিতা৷ নিজের ‘এন্টারটেনমেন্ট (বিনোদন) বিজনেস’অর্থাৎ ‘ইচ্ছা এন্টারটেনমেন্ট প্রাইভেট লিমিটেডের কথা অবশ্য স্বীকার করেন তিনি। জামিনের আবেদনের কথা বললে অর্পিতা জানান এ ব্যাপারে তাঁর আইনজীবী যা বলার বলবেন৷ অর্পিতার জামিনের আবেদন করেননি তাঁর আইনজীবী। তবে ইডির আইনজীবীর বক্তব্য, অর্পিতাকে জেরা করা জরুরি।

এদিন ভার্চুয়াল শুনাতিতে হাজিরা দেন এসএসসি দুর্নীতিকাণ্ডে গ্রেফতার রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সেই শুনানিতেই কান্নায় ভেঙে পড়লেন পার্থ চট্টোপাধ্যায়। ভার্চুয়াল শুনানিতে কান্নায় ভেঙে পড়েন পার্থ। নিজের সম্মান নিয়ে আশঙ্কায় প্রাক্তন শিক্ষামন্ত্রী। শুনানি চলাকালীন পার্থ হাউহাউ করে কেঁদে ফেলেন।

পার্থ চট্টোপাধ্যায়ের বক্তব্য, 'আমি রাজনৈতিক চক্রান্তের শিকার, মন্ত্রী হওয়ার আগে বিরোধী দলনেতা ছিলাম। আমাকে ন্যায়বিচার দেওয়া হোক। আমাকে জামিন দিন, আমাকে বাঁচতে দিন'। বুধবার ফের আদালতে হাজিরা দেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও তাঁর 'ঘনিষ্ঠ' অর্পিতা মুখোপাধ্যায়। সংশোধনাগারে থাকাকালীন এই নিয়ে তৃতীয় দফায় আদালতে হাজিরা দেন পার্থ চট্টোপাধ্যায় আর অর্পিতা মুখোপাধ্যায়।

তবে সশরীরে নয়, বুধবারও ভার্চুয়াল হাজিরা দেন এসএসসি দুর্নীতিতে ইডির হাতে গ্রেফতার হওয়া পার্থ ও অর্পিতা। র আগের বারও ভার্চুয়ালি হাজিরা দিয়েছিলেন তাঁরা। পার্থ বাবু সশরীরে হাজিরা দিতে চাইলেও অনুমতি দেয়নি আদালত। তাঁর আইনজীবীদের তরফে ৩১ অগাস্ট শেষ শুনানির সময়ে ব্যাঙ্কশাল আদালতে আবেদন করা হলেও তা খারিজ করে দিয়েছিলেন বিচারক। সংশোধনাগারে থাকাকালীন তিন দফায় পার্থ চট্টোপাধ্যায়কে জেরা করেছে ইডি। আগামী ২৮ তারিখ পর্যন্ত দুজনেরই জেল হেফাজতের কথা জানিয়েছে আদালত৷