০২ অক্টোবর ২০২২, রবিবার, ০১:১৫:৪৪ অপরাহ্ন


রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগে নতুন নীতিমালা
আল্-মারুফ, রাবি প্রতিনিধি:
  • আপডেট করা হয়েছে : ১৫-০৯-২০২২
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগে নতুন নীতিমালা ফাইল ফটো


বিতর্কিত শিক্ষক নিয়োগ নীতিমালা পরিবর্তন করে নিয়োগে সিজিপিএ বৃদ্ধি এবং মেধাক্রমের শর্তজুড়ে দিয়ে নতুন নীতিমালা প্রণয়ন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রশাসন।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) সকালে এ তথ্য জানিয়েছেন সিন্ডিকেট সদস্য সহযোগী অধ্যাপক সাদিকুল ইসলাম সাগর।

এর আগে বুধবার (১৪ সেপ্টেম্বর) রাতে বিশ্ববিদ্যালয়ের ৫১৬তম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।


সহযোগী অধ্যাপক সাদিকুল ইসলাম সাগর বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নিয়োগ নীতিমালা-২২ অনুমোদিত হয়েছে। নতুন এ নীতিমালা অনুসারে শিক্ষক পদে আবেদনের জন্য একজন প্রার্থীর অনার্স ও মাস্টার্স ফলাফল ন্যূনতম সিজিপিএ-৩.৫ এবং মেধাক্রমে ১-৭ এর মধ্যে থাকতে হবে। তবে শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তির আলোকে কোনো প্রার্থীর অনার্স ও মাস্টার্সের ফলাফল সিজিপিএ-৩.৫ এর নিচে হলে তা শিথিলযোগ্য হবে এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন প্রদত্ত শিক্ষক নিয়োগ নীতিমালা অনুসারে গণ্য করা হবে।

এর আগে ২০১৭ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মেয়ে-জামাইকে চাকরি দিতে নিয়োগ নীতিমালা শিথিল করেন সাবেক উপাচার্য অধ্যাপক আবদুস সোবহান। এতে অনার্স-মাস্টার্সে সিজিপিএ কমিয়ে ৩.২৫ এবং মেধাক্রমের শর্ত তুলে দেয়া হয়, যা ১৯৭৩-এর অধ্যাদেশের বহির্ভূত ছিল। এ নিয়ে বিতর্ক শুরু হলে পরবর্তী সময়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের তদন্তসাপেক্ষে ওই নিয়োগ বাতিল ঘোষণা করা হয় এবং নতুন নীতিমালা প্রণয়নে কমিটি গঠন করা হয়। কমিটি গঠনের ১০ মাস পর বিশ্ববিদ্যালয়ের ৫১৬তম সিন্ডিকেট সভায় নতুন এই নীতিমালা প্রণয়ন করা হলো।

উল্লেখ্য, ব্যাপকভাবে সমালোচিত এই নীতিমালা পরিবর্তনের লক্ষ্যে গত বছরের অক্টোবরে নতুন নীতিমালা প্রণয়নে ১০ সদস্যের একটি কমিটি গঠন করেছিল বিশ্ববিদ্যালয় প্রশাসন। কমিটিতে প্রো ভিসি প্রফেসর ড. সুলতান-উল-ইসলামকে আহবায়ক ও রেজিস্ট্রার প্রফেসর আবদুস সালামকে সদস্য সচিব করা হয়েছিল।

সে সময় রাবি প্রশাসন জানায়, ২০ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের ৫০৭তম সিন্ডিকেট সভায় এই কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়। শিক্ষক নিয়োগের নতুন এই নীতিমালা প্রণয়নে ইউজিসির গাইডলাইন ও রাবির শিক্ষক নিয়োগ নীতিমালা-২০১৫ গুরুত্ব পাবে।