০২ অক্টোবর ২০২২, রবিবার, ১১:৪০:৪৩ পূর্বাহ্ন


রিয়াল মাদ্রিদকে বিশাল চাপেই ফেলে দিল বার্সেলোনা
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৮-০৯-২০২২
রিয়াল মাদ্রিদকে বিশাল চাপেই ফেলে দিল বার্সেলোনা ফাইল ফটো


চলতি লিগ মৌসুমে রিয়াল মাদ্রিদ যেন রীতিমতো অপ্রতিরোধ্য! এ পর্যন্ত হারেনি একটি ম্যাচেও। সেই রিয়াল মাদ্রিদ আজ লিগ মৌসুমের প্রথম বড় পরীক্ষার মুখোমুখি, নগরপ্রতিদ্বন্দ্বী অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে আজ খেলবে দলটি। তবে তার আগে বার্সেলোনা তাদের বিশাল চাপের মুখেই ফেলে দিয়েছে। এলচেকে ৩-০ ব্যবধানে হারিয়ে রিয়ালকে হটিয়ে লা লিগার শীর্ষে উঠে গেছে কাতালানরা।

নিজেদের সবশেষ ম্যাচে বায়ার্ন মিউনিখের মাঠে দারুণ খেলেও হেরে বসেছিল বার্সেলোনা। নিজেদের মাঠ ন্যু ক্যাম্পেও ভালো খেলার সেই ধারাটা ধরে রাখে কোচ জাভি হার্নান্দেজের দল। পুরো ম্যাচে প্রায় ৮০ শতাংশ সময় বলের দখল ছিল তাদের কাছেই। ১৪তম মিনিটে এলচে অধিনায়ক রবার্ট লেভান্ডভস্কিকে নিশ্চিত একটা গোলের সুযোগ অবৈধভাবে ঠেকিয়ে দিলে সরাসরি তাকে লাল কার্ড দেখান রেফারি। 

এমনিতেই চলতি মৌসুমে জয়ের দেখা পায়নি এলচে, এর ওপর ১০ জনের দলে পরিণত হওয়ার ফলে তাদের বিপক্ষে জেতাটা অনেকটাই সহজ হয়ে যায় বার্সার। তবে বার্সাকে প্রথম গোলের জন্য অপেক্ষা করতে হয়েছে ৩৩ মিনিট পর্যন্ত। লেফটব্যাক আলেহান্দ্রো বালদের ক্রস থেকে গোলটি করেন বার্সেলোনা স্ট্রাইকার লেভান্ডভস্কি। 

পরের গোলের জন্য বার্সাকে অপেক্ষা করতে হয়েছে মাত্র ৬ মিনিট। সেই বালদের বাড়ানো বল থেকেই বক্সে সুযোগ পান মেম্ফিস ডিপাই। ৬ গজের বক্সের ভেতর থেকে আগুনে এক শটে বার্সেলোনার ব্যবধান দ্বিগুণ করেন তিনি।

প্রথমার্ধে আরও এক গোল পেয়েই গিয়েছিল বার্সা, তবে ভিএআরে পেদ্রির গোলটি বাতিল হয়। ফলে ২-০ ব্যবধানে এগিয়েই বিরতিতে যায় দলটি। তবে সেই তৃতীয় গোল লেভান্ডভস্কি এনে দিয়েছেন দ্বিতীয়ার্ধে। ৪৮ মিনিটে মেম্ফিসের করা এক ব্যর্থ শট থেকে আসা ফিরতি বলে গোল করেন লেভা। এরপর বার্সেলোনা আর গোল পায়নি, তবে সেটা দলের জয় আটকে রাখতে পারেনি।

বার্সা এই জয়ের ফলে লিগের শীর্ষে উঠে এসেছে। ৬ ম্যাচে ৫ জয় আর একটি ড্রয়ে তাদের অর্জন দাঁড়িয়েছে ১৬ পয়েন্ট। আর এক ম্যাচ কম খেলে রিয়াল মাদ্রিদের সংগ্রহ ১৫ পয়েন্ট। 

তবে এই জয়ে বার্সা রিয়ালকে খানিকটা চাপে ফেলল বৈকি! চলতি মৌসুমে এখন পর্যন্ত না হারলেও দলটি বড় পরীক্ষার মুখে এখনো তেমন পড়েনি। এমন পরিস্থিতিতেই মৌসুমের প্রথম ‘বড়’ ম্যাচে অ্যাটলেটিকো মাদ্রিদের মুখোমুখি হচ্ছে রিয়াল। এর ঠিক আগে বার্সেলোনার শীর্ষে উঠে আসায় রিয়াল শীর্ষস্থান হারিয়েছে। মৌসুমের প্রথম বড় ম্যাচের আগে এভাবে রিয়ালের শীর্ষস্থান কেড়ে নিয়ে তাদের খানিকটা চাপেই ফেলে দিয়েছে বার্সা।