২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০২:৪২:০৯ পূর্বাহ্ন


রাশিয়া পরমাণু হামলা করলে চোখ, নাক ও মুখে হাত দিবেন না, নির্দেশিকা আমেরিকার
আন্তর্জাতিক ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ২৩-০৯-২০২২
রাশিয়া পরমাণু হামলা করলে চোখ, নাক ও মুখে হাত দিবেন না, নির্দেশিকা আমেরিকার রাশিয়া পরমাণু হামলা করলে চোখ, নাক ও মুখে হাত দিবেন না, নির্দেশিকা আমেরিকার


রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ এখনও চলছে। চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা করেছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর পর বৃহস্পতিবার ফের একবার ইউক্রেনকে আরও ভয়াবহতার হুঁশিয়ারি দিয়েছে রাশিয়া। শোনা গেছে, নতুন করে সেনার তালিকা তৈরি করে ইউক্রেনে পাঠানোর বন্দোবস্ত শুরু করে দিয়েছেন পুতিন। এমনকী পরমাণু হামলার কথাও শোনা গিয়েছে রাশিয়ার হুঙ্কারে।

এ নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে এক অদ্ভুত নির্দেশিকা জারি করা হয়েছে। রাশিয়ার পরমাণু হামলা চলাকালীন চুলে কন্ডিশনার ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। নিজেদের দেশের নাগরিকদের জন্যই পরমাণু হামলার সময় কী করতে হবে এবং কোনগুলি করা যাবে না, তার একটি নির্দেশিকা জারি করেছে আমেরিকা। পরমাণু বিস্ফোরণের দিন চুলে কন্ডিশনার ব্যবহার করতে না বলা হয়েছে ওই নির্দেশিকায়।

কিন্তু পরমাণু বিস্ফোরণের সঙ্গে চুলের কন্ডিশনার দেওয়ার কী যোগ? এ নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই। আমেরিকার নির্দেশিকায় বলা হয়েছে, পরমাণু বিস্ফোরণের পর গগনচুম্বী রেডিওঅ্যাকটিভ ধুলো বাতাসে মিশে যাবে। ফলে দ্রুত সেই সময় স্নান করতে বলা হয়েছে আমেরিকাবাসীদের। দ্য সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)-র তরফে এই নির্দেশ দেওয়া হয়েছে।

শ্যাম্পু করার ক্ষেত্রে কোনও নিষেধাজ্ঞা নেই, কারণ তা চুল থেকে ধুলোময়লা বের করে নেয়। কিন্তু কন্ডিশনারের ক্ষেত্রে তেল-ধুলোবালি-ময়লা শুষে নেওয়ার ক্ষমতা থাকায় তা হিতে বিপরীত হতে পারে। শ্যাম্পু জীবন বাঁচাবে, আর কন্ডিশনার প্রাণহানিকরও হয়ে উঠতে পারে বলে জানিয়েছে সিডিসি। রেডিয়েশন সংক্রান্ত নানা বস্তু কন্ডিশনারের মাধ্যমে শরীরে প্রবেশ করতে পারে বলেই এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এর ফলে নানা রোগ শরীরে বাসা বাঁধতে পারে। বিস্ফোরণের সময় কোনও সুরক্ষিত জায়গায় আশ্রয় নিতে বলা হয়েছে। ওই সময় চোখ, নাক ও মুখে হাত দিতেও না করা হয়েছে।