২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৮:১৭:১৬ অপরাহ্ন


আরএমপি'র সাইবার ক্রাইম ইউনিটের সহায়তায় তিন সপ্তাহে ১০০ টি মোবাইল ফোন উদ্ধার
মাসুদ রানা রাব্বানী, রাজশাহী:
  • আপডেট করা হয়েছে : ২৪-০৯-২০২২
আরএমপি'র সাইবার ক্রাইম ইউনিটের সহায়তায় তিন সপ্তাহে ১০০ টি মোবাইল ফোন উদ্ধার আরএমপি'র সাইবার ক্রাইম ইউনিটের সহায়তায় তিন সপ্তাহে ১০০ টি মোবাইল ফোন উদ্ধার


রাজশাহী মহানগরীতে হারানো মোবাইল ফোন উদ্ধারে আরএমপি'র প্রতি আস্থা বাড়ছে নগরবাসীর। তিন সপ্তাহে উদ্ধার হয়েছে ১০০ টি মোবাইল ফোন। এই কাজে তথ্য প্রযুক্তিগত সকল সহায়তা করে আসছে আরএমপি'র সাইবার ক্রাইম ইউনিট।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশের পুলিশ কমিশনার মোঃ আবু কালাম সিদ্দিকের দূরদর্শী সিদ্ধান্ত মোতাবেক আরএমপি এলাকায় ডিজিটাল মাধ্যমে সংগঠিত অপরাধ দমনে গত (১৭ সেপ্টেম্বর ২০২০) মহানগরবাসীর প্রত্যাশাপূরণে সাইবার ক্রাইম ইউনিট প্রতিষ্ঠা করা হয়। প্রতিষ্ঠার পর থেকেই এই ইউনিট ক্লু-লেস মামলার রহস্য উদঘাটন, সামাজিক যোগাযোগ মাধ্যমে সংঘটিত অপরাধ নিয়ন্ত্রণ, চুরি, ছিনতাই-ডাকাতি-সহ হারানো মোবাইল ফোন উদ্ধারে অনন্য সাফল্য দেখিয়ে আসছে।

সাইবার ক্রাইম ইউনিটের সহকারী পুলিশ কমিশনার উৎপল কুমার চৌধুরী, পিপিএম জানান, চলতি মাসে (সেপ্টেম্বর) আরএমপি'র ১২ থানা ও মহানগর ডিবি পুলিশকে বিভিন্ন ব্রান্ডের একশতটি মোবাইল ফোন উদ্ধারে প্রযুক্তিগত তথ্যাদি সরবরাহ করে সহায়তা করেছে আরএমপি সাইবার ক্রাইম ইউনিট। এতে করে আরএমপি'র প্রতি নগরবাসীর আস্থা বাড়ায় এখন গড়ে প্রতি দিন প্রায় ২০টি করে মোবাইল ফোন হারানো জিডি'র তথ্যাদি চেয়ে আবেদন করছে। এমনকি পাশ্ববর্তী জেলাগুলোতেও চাহিদার পরিপ্রেক্ষিতে তথ্য সরবরাহ করছে আরএমপি সাইবার ক্রাইম ইউনিট। 

এরকম মোবাইল ফোন হারানোর ঘটনায় আরএমপি'র সাইবার ক্রাইম ইউনিটের দেওয়া প্রযুক্তিগত তথ্যাদি পর্যালোচনা করে আরএমপি'র বিভিন্ন থানা ও ডিবি পুলিশ তিন সপ্তাহে ১০০টি মোবাইল ফোন উদ্ধার করে প্রকৃত মালিকের কাছে হস্তান্তর করেছে। ফলে হারানো মোবাইল উদ্ধারে আরএমপি'র প্রতি ভরসা বেড়েছে রাজশাহী মহানগরবাসীর। হারানো ফোন পেয়ে মালিকরা আরএমপি'র পুলিশ কমিশনার-সহ সংশিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে ধন্যবাদ জ্ঞাপন করেন। 

আরএমপি'র সাইবার ক্রাইম ইউনিট হারিয়ে যাওয়া মোবাইল ফোনের মালিকদের মহানগরীর সংশ্লিষ্ট থানায় প্রয়োজনীয় তথ্য দিয়ে জিডি করার পরামর্শ দিয়েছেন আরএমপি পুলিশ কমিশনার।