২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৭:৩৬:১৪ পূর্বাহ্ন


পাকিস্তানের প্রধানমন্ত্রীর ফাঁস হওয়া অডিয়ো টেপ নিলামে!
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৬-০৯-২০২২
পাকিস্তানের প্রধানমন্ত্রীর ফাঁস হওয়া অডিয়ো টেপ নিলামে! শেহবাজ শরিফ। ফাইল ফটো


পাকিস্তানের প্রধানমন্ত্রীর শেহবাজ শরিফের একটি অডিয়ো ক্লিপ নিলামে উঠেছে ইন্টারনেটের ডার্ক ওয়েবে। পাকিস্তানেরই প্রধান বিরোধী দল পাক তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) এক নেতা তথ্যটি জানিয়েছেন। প্রধানমন্ত্রীর বাড়িতে প্রায় ১১৫ ঘণ্টা ধরে রেকর্ড করা ওই অডিয়ো ক্লিপ নিয়ে ইতিমধ্যেই পাক রাজনীতিতে শুরু হয়েছে বিতর্ক। পিটিআইয়ের ওই নেতা জানিয়েছে, ডার্ক ওয়েবের নিলামে ওই অডিয়ো ক্লিপের দাম শুরুই হচ্ছে সাড়ে তিন লক্ষ ডলার থেকে যা ভারতীয় মুদ্রায় প্রায় দু’ কোটি ৮৫ লক্ষ টাকার সমান।


পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ-সহ শাসক দল পাকিস্তান মুসলিম লিগ (এন)-এর ভাইস প্রেসিডেন্ট মরিয়ম, প্রতিরক্ষা মন্ত্রী খেয়াজা আসিফ, আইন মন্ত্রী আজম তরার, বিদেশ মন্ত্রী রানা সানাউল্লা এবং পাকিস্তানের বিধানসভার প্রাক্তন স্পিকার আয়াজ সাদিকের গলা শোনা গিয়েছে ওই অডিয়ো রেকর্ডিংয়ে। যদিও অডিয়ো ক্লিপটির সত্যতা যাচাই করা হয়নি।

প্রথম অডিয়ো ক্লিপটি শেহবাজ এবং মরিয়মের কথোপকথন। দু’জনকে দেশের অর্থমন্ত্রী মিফতা ইসমাইলের নামে নিন্দা করতে শোনা গিয়েছে। এর আগে প্রকাশ্য়েও মরিয়ম সমালোচনা করেছেন মিফতার। এমনকি অর্থনৈতিক সঙ্কটাপন্ন দেশে বেশ কিছু কড়া অর্থনৈতিক পদক্ষেপ, যেমন বিদ্যুৎ এবং জ্বালানির মূল্য বৃদ্ধি করার জন্য মিফতার নীতির নিন্দাও করেছিলেন মরিয়ম। কিন্তু অডিয়ো রেকর্ডিংয়ে সেই মরিয়মকেই বলতে শোনা গিয়েছে জ্বালানির তেলের দাম বাড়ানোর কথা।

এ ছাড়াও ওই অডিয়ো ক্লিপে এমন আরও অনেক টুকরো টাকরা কথোপকথন ধরা পড়েছে বলে সূত্রের খবর। তবে সানাউল্লা ওই ক্লিপকে বেশি গুরুত্ব দিতে চাননি। বরং বলেছেন, অডিয়ো রেকর্ডিংয়ে এমন কিছু নেই যাতে আতঙ্কিত হতে হবে। তবে অডিয়ো ক্লিপটি রেকর্ড করা হল কী ভাবে? প্রধানমন্ত্রীর বাস ভবনে নিরাপত্তা বিঘ্নিতই বা হল কী করে? সেই সব প্রশ্নের উত্তর খুঁজতে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানিয়েছেন পাক বিদেশমন্ত্রী।