০৬ ডিসেম্বর ২০২২, মঙ্গলবার, ০২:৩৮:১৭ অপরাহ্ন


ইউক্রেনের চার অঞ্চল ‘দখল’ রাশিয়ার, নিন্দা প্রস্তাবে ‘ভোট’ দিল না ভারত
আন্তর্জাতিক ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ০২-১০-২০২২
ইউক্রেনের চার অঞ্চল ‘দখল’ রাশিয়ার, নিন্দা প্রস্তাবে ‘ভোট’ দিল না ভারত ইউক্রেনের চার অঞ্চল ‘দখল’ রাশিয়ার, নিন্দা প্রস্তাবে ‘ভোট’ দিল না ভারত


শুক্রবারই ইউক্রেনের চারটি এলাকা রাশিয়ার  সঙ্গে অন্তর্ভুক্ত করার কথা ঘোষণা করে মস্কো। রাশিয়ার এই আগ্রাসন নীতি নিয়ে বিশ্ব কূটনৈতিক মহলে চলছে আলোচনা। বহু দেশ রাশিয়ার সঙ্গে দূরত্ব তৈরি করেছে। এই পরিস্থিতিতে ভারতে র অবস্থান কোথায়?

ইউক্রেনের চার অঞ্চল রাশিয়ার সঙ্গে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্তের ফলে পশ্চিম দেশগুলির কড়া সমালোচনার মুখে পড়তে হচ্ছে পুতিন সরকারকে। যেখানে আমেরিকা সহ পশ্চিমের অধিকাংশ দেশ এই সিদ্ধান্তের বিরোধিতা করছে তখন ভারত ‘নীরব’।

ইউক্রেন ও রাশিয়ার টানাপোড়েনে ভারত প্রথম থেকেই নিরপেক্ষ ভূমিকা নিয়েছে। নিজেদের উদ্বেগের কথা বলেছে মোদী সরকার। কিন্তু কখনই রাশিয়ার বিরুদ্ধে কথা বলেনি। যা নিয়ে সমালোচনা কম হয়নি। নতুন করে সেই সমালোচনা উস্কে দিল রাষ্ট্রসঙ্ঘে ভারত ভোটদান থেকে বিরত থাকায়।

মস্কোর দাবির বিরোধিতা করে শুক্রবার রাষ্ট্রসঙ্ঘে একটি প্রস্তাব আনা হয় আমেরিকা ও অ্যালবেনিয়ার তরফে। সেই প্রস্তাবের ভোটদান পর্ব থেকে ভারত বিরত ছিল। যা নিয়ে ফের আলোচনা শুরু হয়েছে। কূটনৈতিক মহলের একাংশের মতে, রাশিয়ার বিরুদ্ধে ভোট দেবে না বলেই এই সিদ্ধান্ত ভারতের।

রাষ্ট্রসঙ্ঘে ভারতের স্থায়ী প্রতিনিধি রুচিরা কম্বোজ এই প্রস্তাব নিয়ে ভারতের অবস্থান ব্যাখ্যা করতে গিয়ে বলেন, ‘ইউক্রেনের ঘটে যাওয়া সাম্প্রতিককালে কিছু ঘটনায় ভারত খুব উদ্বিগ্ন। ভারত সর্বদা শান্তি ও সম্প্রীতির পক্ষে রয়েছে।

কিন্তু তার পরও ভোট দেয়নি ভারত। এই প্রস্তাব নিয়ে বলতে গিয়ে রুচিরা আরও জানান, ‘সবদিক বিবেচনা করেই ভারত ভোটদান থেকে বিরত থাকছে। শুধু ভারত নয়, এদিন ভোটদান থেকে বিরত ছিল চিন, ব্রাজিল ও গাবনের মতো দেশও। এই প্রস্তাবে রাশিয়ার বিরুদ্ধে মোট ১০টি ভোট পড়েছে।