১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৬:৩৯:৩৬ পূর্বাহ্ন


নরওয়েকে নিরাপত্তা সহায়তার ঘোষণা জার্মানি, ফ্রান্স ও যুক্তরাজ্যের
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ০২-১০-২০২২
নরওয়েকে নিরাপত্তা সহায়তার ঘোষণা জার্মানি, ফ্রান্স ও যুক্তরাজ্যের ফাইল ফটো


এবার নরওয়ের জ্বালানি ব্যবস্থায় নিরাপত্তা সহায়তার ঘোষণা দিয়েছে জার্মানি, ফ্রান্স ও যুক্তরাজ্য। তাদের সহযোগিতার প্রস্তাব গ্রহণও করেছেন নরওয়ের প্রধানমন্ত্রী। এদিকে বাল্টিক সাগরে ইউরোপের সবচেয়ে বড় গ্যাস পাইপলাইন নর্দস্ট্রিমে গ্যাসের লাইনে নাশকতা না পাইপলাইনে ত্রুটির কারণে এই বিপর্যয় সে বিষয়ে এখনো কোনো দেশই নিশ্চিত নয়। তবে নাশকতা উল্লেখ করে পশ্চিমাদের দুষছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইউক্রেন যুদ্ধের জেরে নানা বিধিনিষেধের গ্যাঁড়াকলে পড়ে রাশিয়ার তেল গ্যাস পাওয়া যখন জার্মানিসহ ইউরোপের জন্য দুরূহ হয়ে পড়েছে তখনই গোটা ইউরোপের ‘সবেধন নীলমনি হয়ে’ নীরবে জ্বালানি সরবরাহ করে যাচ্ছে কমপক্ষে ৯০টির বেশি তেল ও গ্যাসেক্ষেত্রের দেশ স্ক্যান্ডিনেভিয়ার নরওয়ে।

রাশিয়া থেকে বাল্টিক সাগরের ওপর দিয়ে আসা ইউরোপের দীর্ঘ পাইপলাইন নর্দস্ট্রিম-১ এ গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যাওয়ার পর থেকেই গড়ে প্রতিদিন ৩০ শতাংশ প্রাকৃতিক গ্যাস জার্মানিকে সরবরাহ করে যাচ্ছে নরওয়ে। একই সময়ে জার্মানির প্রতিবেশী ফ্রান্স ও যুক্তরাজ্যও নরওয়ের জ্বালানির ওপর আস্থা বাড়িয়েছে।

তবে সাম্প্রতিক সময়ে বাল্টিক সাগরের তলদেশে নর্দস্ট্রিম-১ এ ফাটল ও পাইপলাইনে লিকেজ ধরা পড়ায় একই ধরনের নাশকতার আশঙ্কায় নরওয়েও। জার্মানিসহ ইউরোপের এই মুহূর্তের জ্বালানি শক্তির জোগানদাতা এই দেশটিকে গ্যাস উত্তোলন ও বিতরণে সর্বোচ্চ নিরাপত্তা দেয়ার ঘোষণা দিয়েছে জার্মানি, ফ্রান্স ও যুক্তরাজ্য।

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) অসলোতে সুইডেনের প্রধানমন্ত্রী মাগডালেনা অ্যান্ডারসনের সঙ্গে বৈঠক করেন নরওয়ের প্রধানমন্ত্রী। এতে জ্বালানি নিরাপত্তাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন তারা। এ সময় নরওয়ের প্রধানমন্ত্রী বলেন, সাম্প্রতিক সময়ে ইউরোপের সবচেয়ে বড় গ্যাস পাইপলাইন নর্দস্ট্রিম-১ এ যে নাশকতার আলামত পাওয়া গেছে তার ভিত্তিতে জ্বালানি শক্তির উৎস, উৎপাদন ও বিতরণ ব্যবস্থাকে সর্বোচ্চ নিরাপত্তা দেয়ার পরিকল্পনা হাতে নেয়া হয়েছে।

নরওয়ের প্রধানমন্ত্রী জোনাস গাহর স্টোর বলেন, দেখুন নর্দস্ট্রিম-১ এর মতো আমাদের নরওয়ের কোনো তেল বা গ্যাসক্ষেত্রেও এভাবে হামলা করবে কিংবা হতে পারে এমন কোনো সরাসরি হুমকি পাইনি। তবুও আমরা সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে চাই। এখন থেকে গ্যাস ও তেল উৎপাদন ক্ষেত্রগুলোতে সেনাবাহিনীর সঙ্গে কোস্টগার্ড সদস্যরাও থাকবেন। নিরাপত্তা ইস্যুতে আমাদের সর্বোচ্চ সহযোগিতা দেবে জার্মানি, ফ্রান্স ও যুক্তরাজ্য।

এ সময় সুইডিশ প্রধানমন্ত্রী মাগডালেনা অ্যান্ডারসন বলেন, নর্দস্ট্রিম-১ এ পরিকল্পিত নাশকতা নাকি দুর্ঘটনা তা তদন্ত করে দেখা উচিত।

সুইডেনের প্রধানমন্ত্রী মাগডালেনা অ্যান্ডারসন বলেন, আমাদের জানতেই হবে, নর্দস্ট্রিম-১ লিকেজ হওয়ার মতো হঠাৎ এমন বড়সড় বিপর্যয় কেন? তাই আমাদের এই অঞ্চলের জ্বালানি খাতে সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিতে একযোগে কাজ করতে হবে। একইসঙ্গে নর্দস্ট্রিমের এই দুর্ঘটনার কারণ অনুসন্ধানে ডেনমার্ককেও পাশে চাই।

এদিকে রাশিয়ার ওপর দায় চাপাতেই পশ্চিমা অপশক্তি নর্দস্ট্রিম-১ পাইপলাইনে নাশকতা চালিয়েছে বলে মনে করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।